দূষণ মুক্ত করতে ফের জোড়-বিজোড় ফিরছে ঘোষণা মুখ্যমন্ত্রীর

4

ওয়েব ডেস্ক, ১৩ সেপ্টেম্বরঃ দিল্লিকে দূষণ মুক্ত করতে ফের সক্রিয় হলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দূষণ কমানোর লক্ষ্যে কেজরি এদিন সাতদফা কর্মসূচির কথা ঘোষণা করেন। শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী ৪ থেকে ১৫ নভেম্বর এই নিয়মে রাজধানীর রাজপথে যানচলাচল করবে। এর ফলে ১২ থেকে ১৩  শতাংশ দূষণ কমবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

প্রত্যেকবারই দেওয়ালির সময়ে দিল্লিতে দূষণ সাংঘাতিক আকার ধারণ করে। অস্বস্তিতে পড়েন সাধারণ মানুষ। দিল্লির দূষণের সঙ্গে যোগ হয় হরিয়ানা এবং পঞ্জাব থেকে আসা নাড়া পোড়ার ধোঁয়াও। ফলে কার্যত একটি ‘গ্যাস চেম্বারে’ পরিণত হয় দিল্লি। এ বার যাতে সেই পরিস্থিতি না হয়, সেই জন্যই আগাম এই পরিকল্পনার কথা জানিয়ে দিলেন কেজরি।

রাজধানীতে দূষণ কমানোর জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এদিন জানিয়েছেন, এখন থেকে দিল্লির রাজপথ পরিষ্কার করার ক্ষেত্রে মেশিন ব্যবহার করা হবে। কৃষকদের ফসলের অব্যবহৃত অংশ পোড়নোর ক্ষেত্রে বিশেষ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে। সাধারণ মানুষকে দূষণ নিরোধক মাস্ক বিনিমূল্যে দেওয়া হবে। নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই এই মাস্ক বিলির কাজ শেষ করা হবে। নতুন করে সবুজায়ন করা হবে। পাশাপাশি রাজধানীর যে ১২টি জায়গায় সবচেয়ে বেশি দূষণ হয় সেই সব জায়গার জন্য বিশেষ পরিকল্পনা নেওয়া হবে।    

প্রসঙ্গত, ২০১৬ সালে দিল্লিতে প্রথমবার এই নিয়ম চালু করেছিল আপ সরকার।