বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উদযাপন অনুষ্ঠানে বীরসিংহ গ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

11

পশ্চিম মেদিনীপুর, ২৪ সেপ্টেম্বরঃ বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার বীরসিংহ গ্রামে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুর আড়াইটের দিকে মুখ্যমন্ত্রী আকাশ পথে আসেন বিদ্যাসাগরের জন্মভিটে তথা পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের বীরসিংহ গ্রামের পাশের গ্রাম পাতরায়। সেখান থেকে সড়ক পথে পৌঁছান বিদ্যাসাগরের জন্মভিটা বীরসিংহ গ্রামে।

মুখ্যমন্ত্রী ওই গ্রামে বিদ্যাসাগরের জন্মভিটে ঘুরে দেখার পর বীরসিংহ ভগবতী হাইস্কুলের মাঠে সরকারী সভাতে যোগ দেন। এই সভা থেকে ৯৪ টি প্রকল্পের শিলান্যাস ও ৪০ টি প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বেশ কিছু উপভোক্তার হাতে তুলে দেন সরকারী নানা প্রকল্পের সুবিধে। এর পর বক্তব্য রাখতে গিয়ে এদিন বিদ্যাসাগর সহ মনীষীদের সম্মান জানানো কেনো প্র্য়োজন তা নিয়েই আলোচনা করেন।

পাশাপাশি তিনি ঘোষণা করেন, সারা বছর স্কুল সহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিস্যাসাগরেরে স্মরন অনুষ্ঠানের আয়োজন করতে। এরই ফাকে তিনি কলকাতায় বিস্যাদাগরের মূর্তি ভাঙার প্রসঙ্গ টেনে নাম না করে বিজেপি কে খোঁচাও দিয়ে যান। বক্তব্যের শেষের দিকে শিহ্মা দফতরকে নির্দেশ দেন বিদ্যাসাগরকে নিয়ে গবেষণা কেন্দ্র গড়তে।

সভা শেষে মুখ্যমন্ত্রী আবার ফিরে যান পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে। রাত্রে সেখানে থেকে আগামিকাল অর্থাৎ বুধবার পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা অডিটোরিয়াম হলে প্রশাসনিক কর্তাদের সাথে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।