মালদা মেডিকেল কলেজের শিশু বিভাগ ও ‘মাতৃমা’ পরিদর্শন করলেন চাইল্ড ওয়েলফেয়ার কমিটি চেয়ারপার্সন

11

বিশ্বজিৎ মণ্ডল,মালদা: মালদা মেডিকেল কলেজের শিশু বিভাগ, ‘মাতৃমা’ বিভাগ, মহিলা বিভাগ সহ  রোগীদের বিভিন্ন বিভাগ পরিদর্শন করলেন চাইল্ড ওয়েলফেয়ার কমিটি জেলার চেয়ারপারসন চৈতালি সরকার। তাঁর সঙ্গে ছিলেন ওই কমিটির সদস্যরা। মেডিক্যাল কলেজের পদস্থ কর্তাদের সঙ্গে নিয়ে এদিন বিভিন্ন বিভাগগুলি ঘুরে দেখেন চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সদস্যরা। 

প্রথমেই মেডিকেল কলেজের শিশু বিভাগের তদারকি করেন চাইল্ড ওয়েলফেয়ার কমিটি চেয়ারম্যান। সেখানে গিয়ে অসুস্থ শিশুর অভিভাবকদের সঙ্গে কথা বলেন চৈতালিদেবী। এরপরে ওই কমিটির চেয়ারম্যান এবং সদস্যরা মাতৃমা বিভাগ পরিদর্শন করেন। সেখানেও প্রসূতি এবং গর্ভবতী মহিলাদের সাথে কথা বলেন। মেডিকেল কলেজে কি ধরনের চিকিৎসা পরিষেবা মিলছে,  নানান রোগ নির্ণয়ের ক্ষেত্রে কোথাও কোনো সমস্যা হচ্ছে কিনা সেই সবেরও তদারকি করেন চাইল্ড ওয়েলফেয়ার কমিটি চেয়ারপার্সন চৈতালি সরকার । এছাড়াও রোগীদের মেডিকেল কলেজের পক্ষ থেকে নিয়মিত ঠিকঠাক পুষ্টিকর খাবার দেওয়া হচ্ছে কিনা তারও খোঁজখবর নেন তিনি।

এদিন সাংবাদিকদের সামনে চাইল্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারপারসন চৈতালি সরকার জানিয়েছেন, মেডিক্যাল কলেজের চিকিৎসা পরিষেবা মান অনেক উন্নত হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে মালদা মেডিকেল কলেজের পরিষেবা অনেক উন্নতি হয়েছে। বিভিন্ন ওয়ার্ডে গিয়ে শিশুর অভিভাবকদের সঙ্গে কথা বলেছি। প্রসূতি,গর্ভবতী মহিলাদের সাথে কথা বলা হয়েছে। মহিলা অসুস্থ রোগীদের সাথে কথা বলা হয়েছে। প্রত্যেকই ভালো চিকিৎসা পরিষেবা পাচ্ছেন বলে জানিয়েছেন।

চৈতালি সরকার আরো বলেন, এদিন রুটিনমাফিক  মেডিকেল কলেজে পরিদর্শন করা হয়েছে। পাশাপাশি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ এবং রোগী কল্যাণ সমিতির সদস্যদের নিয়ম একটি বৈঠক করা হয়েছে।  কোথাও কোনো চিকিৎসা পরিষেবা পরিকাঠামোর ক্ষেত্রে ত্রুটি রয়েছে কিনা সেসব প্রসঙ্গও এদিন আলোচনার মাধ্যমে তুলে ধরা হয়েছে। তবে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে রোগীদের চিকিৎসা পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সব রকম ভাবেই উদ্যোগ নিয়ে চেষ্টা চালানো হচ্ছে।