করোনার থাবায় প্রান হারালেন চিপকো আন্দোলনের নেতা পদ্মবিভূষন সুন্দরলাল বহুগুণা

45

ওয়েব ডেস্ক, ২১ মেঃ করোনা প্রান কেড়ে নিল চিপকো আন্দোলনের নেতা পদ্মবিভূষন সুন্দরলাল বহুগুণার। গত ৯ মে করনাতে আক্রান্ত হন প্রখ্যাত পরিবেশ আন্দোলনের এই কর্মী। অসুস্থ অবস্থায় তাঁকে হৃষিকেশের এআইআইএমএস-এ ভর্তি করেন পরিবারের সদস্যরা। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই মৃত্যু হয় ৯৪ বছরের সুন্দরলাল বহুগুণার। তাঁর প্রয়াণে পরিবেশ আন্দোলনে বড় শূন্যতা তৈরি হল।

জানা গেছে বয়স বেশি হওয়ায় শারীরিক বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। বাড়িতেও তাঁকে যথেষ্ট যত্নে রাখা হতো। দেশে করোনার ঢেউ আছড়ে পরার পর থেকে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছিল। প্রবাদপ্রতীম এই পরিবেশ কর্মী যাতে কোনও ভাবে সংক্রমিত হয়ে না পড়েন সেব্যাপারে সচেষ্ট থাকতেন তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু শেষ রক্ষা হল না। জানা গিয়েছে, গত ৯ মে করোনা আক্রান্ত হওয়ার পর জ্বর নিয়ে তড়িঘড়ি হৃষিকেশের এআইআইএমএস-এ ভর্তি করা হয় সুন্দরলাল বহুগুণাকে। জ্বর এসেছিল তাঁর।

চিকিৎসকরা প্রাথমিকভাবে জ্বর কমানোর ওষুধ দিয়েছিলেন। জ্বর কমেও গিয়েছিল। তবে ততক্ষণে মারণ করোনার ভাইরাস বৃদ্ধের সারা শরীরে ছড়িয়ে পড়েছিল। পদ্মবিভূষণ সম্মান প্রাপ্ত চিপকো আন্দোলনের নেতা সুন্দরলাল বহুগুণার পরিবার সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিনে তাঁর শারীরিক পরিস্থিতির দ্রুত অবনতি হতে শুরু করে। চিকিৎসকরা তৎপরতার সঙ্গে তাঁর খেয়াল রেখেছিলেন। তবে শেষ দিকটায় ওষুধে সাড়া দিচ্ছিলেন না তিনি। চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয়েছে ৯৪ বছরের এই পরিবেশ কর্মীর।