রেকর্ড গড়ে ১১ মাস পর মহাকাশ থেকে ফিরলেন ক্রিশ্চিয়ানা কোচ

458

ওয়েব ডেস্ক, ৭ ফেব্রুয়ারিঃ ৩২৮ দিন আন্তর্জাতিক স্পেস স্টেশনে কাটানোর পর পৃথিবীর মাটিতে পা রাখলেন মার্কিন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী ক্রিশ্চিয়ানা কোচ। প্রথম মহিলা মহাকাশচারী হিসেবে এতদিন মহাকাশে কাটালেন তিনি। সঙ্গে ছিলেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির নুকা পারমিটানো এবং রাশিয়ান স্পেস এজেন্সির আলেকজান্দার সোভোস্তভ। তিনজনে একসঙ্গে ৯.১২ জিএমটি-তে পৃথিবীতে ফিরে আসেন।

গত ২০১৯-এর ১৪ মার্চ পৃথিবীর মাটি ছেড়ে মহাকাশের উদ্দেশে যাত্রা করেছিলেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী ক্রিশ্চিয়ানা কোচ। পৃথিবীর মাটি ছোঁয়ার পর অনেকটা সময় ধরে হাসিমুখেই স্পেস শাটলের মধ্যে বসেছিলেন ক্রিশ্চিয়ানা। নিজেই বলেন, “এখন আমি একই সঙ্গে খুব খুশি এবং অভিভূত।”ততক্ষণে চেয়ারে উঠে হাতের মুঠোয় বাতাস ভরে উত্তেজনা প্রকাশে ব্যস্ত পারমিটানো। সোভোস্তেভ তো কোনও দিকে না তাকিয়ে আগেভাগে আপেলে কামড় দিলেন।

ট্যুইট করে ক্রিশ্চিয়ানাকে অভিন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর জন্য গোটা আমেরিকা গর্বিত বলে জানিয়েছেন ট্রাম্প। স্থানীয় বাসিন্দারা ঘোড়ার পিঠে করে তিন মহাকাশচারীর পৃথিবীতে ফেরা চাক্ষুস করতে আসেন। এর আগে নাসার মহাকাশচারী পেগি হুইটসন ২০১৬-১৭ সালে মহিলা হিসেবে সর্বোচ্চ ২৮৯ দিন মহাকাশে কাটিয়ে আসেন। সেই রেকর্ড ভাঙলেন ৪১ বছরের ক্রিশ্চিয়ানা।