এবার রাজ্যেই তৈরি হবে বন্দে ভারতের ইঞ্জিন, বরাত পেল চিত্তরঞ্জন লোকোমোটিভ

0
20

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৯ অগাস্ট, কলকাতাঃ এবার রাজ্যেই তৈরি হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের ইঞ্জিন। বরাত পেল রেলশহর আসানসোলের চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস । শুক্রবার এমনটাই জানিয়েছেন, আসানসোলের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল।

সূত্রের খবর, আপাতত চারটি ইঞ্জিন তৈরির কাজ শুরু হয়েছে শতাব্দীপ্রাচীন এই কারখানায়। সিএলডব্লু জানিয়েছে, এপি ৫ টাইপের ডুয়েল ইঞ্জিন তৈরির পরিকাঠামো রয়েছে তাদের কারখানায়। লোকোমোটিভ প্রস্তুতিতে দক্ষ সিএলডব্লুতে আধুনিক মানের সেমি হাইস্পিড ইঞ্জিন তৈরির সঙ্গে সঙ্গে বন্দে ভারতের ডিজাইনও দেবে তারাই।

চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের নতুন জেনারেল ম্যানেজার দেবীপ্রসাদ দাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার করতে গিয়েছিলেন অগ্নিমিত্রা পাল। সেখান থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, বাংলার কাছে সুখবর। বহু পুরনো, প্রেস্টিজিয়াস চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস বন্দে ভারতের রেক তৈরির বরাত পেয়েছে।

কারখানা সূত্রে খবর, ইতিমধ্যেই রেক তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। রেল পরিষেবার ক্রমশ উন্নতির লক্ষ্যে দেশে চালু হয়েছে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, তেজস এক্সপ্রেস, বন্দে ভারত এক্সপ্রেসের মত প্রিমিয়াম সব ট্রেন। যার মধ্যে এই মুহূর্তে সর্বোচ্চ গতিবেগ বন্দে ভারত এক্সপ্রেসের। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রেনটি এখন দেশের ২৫টি রুটে চলছে। এবার এ রাজ্যেই লোকোমোটিভে কারখানায় তার ইঞ্জিন তৈরি হচ্ছে।

এমনিতে বছরের প্রায় সাড়ে চারশো ইঞ্জিন তৈরির রেকর্ড রয়েছে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের। সেই সাফল্যের কথা মাথায় রেখেই বরাত দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। বন্দে ভারতের ইঞ্জিন তৈরির বরাত পেয়ে খুশি চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের কর্মীরা। দ্রুতগতিতে কাজ হবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here