স্বাধীনতা দিবসে রেড রোডে পতাকা উত্তোলন মুখ্যমন্ত্রীর, পুরস্কৃত করলেন আইএএস ও আইপিএসদের

0
61

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৫ অগাস্ট, কলকাতাঃ স্বাধীনতা দিবসের সকালে রেড রোডে পৌঁছে জাতীয় পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর প্রথা অনুযায়ী জাতীয় সঙ্গীতের সুরে স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রেড রোডে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের বিভিন্ন শাখা কুচকাওয়াজ করে। কুচকাআওয়াজে একাধিক সরকারি প্রকল্পের ট্যাবলো ছিল।

রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রতি বছরই রাজ্যের পুলিশকর্তাদের সম্মানিত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর আইপিএস অফিসারদের সঙ্গে আইএএস আধিকারিকেরাও পদক পেলেন মুখ্যমন্ত্রীর হাত থেকে। রেড রোডের অনুষ্ঠানে সম্মানিত করা হল কয়েক জন রাজ্য সরকারি আধিকারিককে।

এদিন রাজ্যের ১১ জন উচ্চপদস্থ সরকারি আধিকারিক তথা আমলাকে সম্মানিত করা হয়েছে। তাঁদের গলায় পদক পরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। যাঁরা পদক পেলেন, তাঁরা হলেন, রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব বিপি গোপালিকা, বিবেক কুমার এবং মনোজ পন্থ, প্রধান সচিব প্রভাত মিশ্র, সঙ্ঘমিত্রা ঘোষ এব‌ং নারায়ণ স্বরূপ নিগম, রাজ্য সরকারের সচিব শান্তনু বসু এবং পি বি সেলিম।

এ ছাড়া, উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরৎকুমার দ্বিবেদী, হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য এবং বীরভূমের জেলাশাসক বিধান রায়ও বিশেষ সম্মান পেয়েছেন। একইসঙ্গে আইপিএস অফিসারদেরও পুরস্কৃত করা হয়েছে। পুলিশকর্তাদের দেওয়া পদককে মূলত দু’টি বিভাগে ভাগ করা হয়েছে। অসাধারণ কাজের জন্য সম্মানিত হয়েছেন এক জন। তিনি পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েস্টার্ন জ়োনের এডিজি আইজিপি ত্রিপুরারি অথর্ব।

এ ছাড়া, প্রশংসনীয় কাজের জন্য পুরস্কার পেয়েছেন পাঁচ জন। তাঁরা হলেন, আলিপুরদুয়ারের পুলিশ সুপার ওয়াই রঘুবংশী, হাওড়া গ্রামীণের পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া, পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার এবং হুগলি গ্রামীণের পুলিশ সুপার আমনদীপ।

আগেই সামাজিক মাধ্যমে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মমতা ব্যানার্জি। সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে তিনি লিখেছেন, ‘আমাদের ইতিহাসের অধ্যায়গুলি সাহস ও স্থিতিস্থাপকতায় লেখা হয়েছে। তেরঙা উত্তোলনের সঙ্গেই, আসুন আমরা মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা স্মরণ করি এবং তাঁরা যে মূল্যবোধের জন্য লড়াই করেছিলেন, তা বজায় রাখার অঙ্গীকার করি। আসুন আমরা মতভেদকে সরিয়ে রেখে উজ্জ্বল, উন্নত ভারত গড়ার লক্ষ্যে ঐক্যবদ্ধ হই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here