উহান থেকে বিশেষ বিমানে দেশে ফেরানো হল ৩২৪ যাত্রীকে, করোনাভাইরাসের পরীক্ষা শুরু

125

ওয়েব ডেস্ক, ১ ফেব্রুয়ারিঃ করোনা ভাইরাসের আতঙ্কের গ্রাসে থাকা চীন উহান থেকে এয়ার ইণ্ডিয়ার বিশেষ বিমানে দেশে ফেরানো হলো ৩২৪ জন ভারতীয়কে। আজ সকাল ৭টা ২৬ মিনিটে ইউহান থেকে সরাসরি নয়াদিল্লিতে এসে পৌঁছয় এয়ার ইণ্ডিয়ার সেই বিমান। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ভাইরাস যাতে কোনভাবে ছড়াতে না পারে তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। ভারত থেকে চিনে যাওয়া বিমানে চিকিৎসকদের একটি বিশেষ দল পাঠানো হয়, যারা দেশের বিমানে ওঠার আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করেন। প্রয়োজনীয় ওষুধ ও বিশেষ ধরণের মাস্ক’ দেওয়া হয় যাত্রীদের, সঙ্গে খাবার ও জল।

চীন থেকে আগত যাত্রীদের বিশেষ স্বাস্থ্য পরীক্ষার মধ্যে রাখা হচ্ছে। সেনাবাহিনীর তৈরি বিশেষ হাসপাতালে তাদের রাখা হবে। এয়ারপোর্ট হেলথ অথরিটি এবং আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস যৌথবাহিনী যাত্রীদের পরীক্ষা করেন। যাত্রীদের কারও ক্ষেত্রে কোনও সংক্রমণের আভাস পেলেই পাঠানো হবে সেনাবাহিনীর ক্যান্টনমেন্ট হাসপাতলে। সেখানে আইসোলেশন ওয়ার্ডে অভিযাত্রীদের রাখা হবে।

জানা গিয়েছে, চীন থেকে ফেরা যাত্রীদের তিন ভাগে ভাগ করা হচ্ছে। প্রথম দলে রাখা হচ্ছে যাদের মধ্যে হালকা সংক্রমনের আভাস পাওয়া যাচ্ছে তাদেরকে। দ্বিতীয় দল যাদের মধ্যে সংক্রমনের কোন আভাস পাওয়া যায়নি, কিন্তু তারা আক্রান্তদের সংস্পর্শে এসেছেন তাদেরকে 14 দিনের জন্য স্বাস্থ্য পরীক্ষার জন্য থাকতে হবে অন্য একটি জায়গায়। আবার যারা কোনভাবেই সংক্রমিত  হয়নি তাদের অন্তত 14 দিন পৃথক জায়গায় রেখে স্বাস্থ্য পরীক্ষা নিরীক্ষা করা হবে। এবং এই সময় যাদের মধ্যে কোন ভাবে সংক্রমণ দেখা যাবে তাদেরকে ফের বিশেষ আইসোলেশন বিভাগে রেখে চিকিৎসা ব্যবস্থা করা হবে। এবং সবকিছু ঠিকঠাক থাকলে যাত্রীদেরকে বাড়ি ফেরানো হবে।