দীপাবলির আনন্দ মাটি করতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “কিয়ার”, জারি সতর্কতা !

1859

ওয়েব ডেস্ক, ২৬ অক্টোবরঃ আর কয়েক ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “কিয়ার”।পূর্ব-মধ্য আরব সাগরে ঘনীভূত নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে গতকাল জানিয়েছে মৌসম ভবন। মহারাষ্ট্রের রত্নাগিরি থেকে ২৪০ কিমি পশ্চিম-দক্ষিণ পশ্চিমে ঘনিভূত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে ঘূর্ণিঝড়। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

ঘূর্ণিঝড় কিয়ারের প্রভাবে গোয়া, কঙ্কন ও কর্নাটকের উপকূলবর্তী এলাকায় আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। পাশাপাশি ওড়িশা, আসাম, মেঘালয়েও আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে , পশ্চিমবঙ্গে এর কোনও প্রভাব পড়বে না।  

আবহাওয়ার কথা মাথায় রেখে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত গোয়ায় যেতে পর্যটকদের বারণ করা হয়েছে। আবহাওয়া দফতরের তরফে গোয়ায় পর্যটকদের যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার গোয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছিল। আরব সাগরে ঘনীভূত নিম্নচাপের জেরে গোয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে।এর জন্য মত্‍‌স্যজীবীদের দক্ষিণ-পূর্ব আরব সাগরে, কর্নাটক-কেরালা উপকূলে ও লাক্ষাদ্বীপ এলাকায় যেতে নিষেধ করা হয়েছে।