অনাস্থা নিয়ে লোকসভায় ৮ অগাস্ট আলোচনা, ১০-এ জবাব প্রধানমন্ত্রীর

0
40

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১ অগাস্ট, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ইন্ডিয়া জোটের ২৬ দলের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্ক শুরু হবে ৮ অগাস্ট। আগামী ৮ এবং ৯ আগস্ট থেকে সংসদে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে। দুদিনের আলোচনার পর ১০ অগাস্ট জবাবি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব গৃহীত হয়েছে লোকসভায়। কংগ্রেস সাংসদ গৌরব গগৈ অনাস্থা প্রস্তাব আনেন।

ইতিমধ্যেই মণিপুর হিংসা নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেছে বিরোধীরা। লোকসভায় অনাস্থা প্রস্তাব গৃহীত হওয়ার পরেও তা নিয়ে কেন আলোচনা হচ্ছে না সেই নিয়েও মুখ খুলেছেন বিরোধীরা। মঙ্গলবার অধিবেশন চলাকালীন ফের এই বিষয়টি উঠে আসে। ওয়াকআউট করেন বিরোধীরা। অবশেষে প্রকাশ্যে আসে আলোচনার তারিখ। ৮ এবং ৯ আগস্ট আলোচনার পর ১০ তারিখ জবাবি ভাষণে মুখ খুলবেন প্রধানমন্ত্রী।

প্রায় তিনমাস ধরে হিংসার আগুনে জ্বলছে মণিপুর। দীর্ঘ সময় কেটে গেলেও প্রধানমন্ত্রী এই নিয়ে কিছুই বলেননি। সংসদে দাঁড়িয়ে মণিপুর নিয়ে মুখ খুলতে হবে প্রধানমন্ত্রীকে-সেই দাবিতে সুর চড়ান বিরোধীরা। তারপরেই পেশ হয় অনাস্থা প্রস্তাব।

লোকসভায় শাসকদল এনডিএ-র হাতে রয়েছে ৩৩১ জন সাংসদ। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সমর্থনে রয়েছেন ১৪৪ জন। ফলে সংখ্যার হিসাবে এই অনাস্থায় বিরোধীদের হারই হবে। তবুও অনাস্থা এনে লোকসভা নির্বাচনের আগে মোদি সরকারকে বিরোধীরা চাপে রাখতে চাইছে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here