নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠনের দাবীতে ডেপুটেশন

23

কোচবিহার, ১৫ সেপ্টেম্বরঃ পৃথক নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠনে দাবীতে লাগাতর আন্দোলনের সিদ্ধান্ত নিলো, নস্যশেখ উন্নয়ন মঞ্চ। এছাড়াও ৫ দফা দাবীর ভিত্তিতে মেখলিগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে স্মারকলিপি দিল উত্তরবঙ্গ নস্যশেখ উন্নয়ন মঞ্চ। শনিবার তাঁরা এই ডেপুটেশন কর্মসূচী সংগঠিত করে। তাদের অন্যতম দাবী গুলির মধ্যে রয়েছে অতিদ্রুত পৃথক  নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠন করতে হবে,পাশাপাশি সরকারী মাদ্রাসা গুলিতে বিজ্ঞান,কম্পিউটার বিষয় চালু করার দাবী জানান  তারা। এই উপলক্ষে একটি পথ সভায় বক্তব্য রাখেন সংগঠনের নেতা গোলাম নবী আজাদ। অন্যদের মধ্যে এই নেতৃত্ব দেন শাহিন আলি সরকার, রশন আলি, সয়েব আলি, আলহাজ ইব্রাহিম আলি, প্রমুখ।

এদিনের দাবী প্রসঙ্গে উত্তরবঙ্গ নস্যশেখ উন্নয়ন মঞ্চ সভাপতি গোলামনবী আজাদ বলেন ৫ দফা দাবীর ভিত্তিতে এইদিন  মেখলিগঞ্জের  মহকুমা শাসকের কাছে পেশ করছি। রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবার জন্য। এরপরেও যদি আমাদের এই দাবী গুলি না মানা হয় তাহলে আমরা পরবর্তীতে বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হব।

উত্তরবঙ্গ নস্যশেখ উন্নয়ন মঞ্চের দাবী তারা দেশের আদি ভূমিপুত্র। তাই পশ্চিমবঙ্গে এন.আর.সি চালু হলে তাদের বিশেষ মর্যাদা দিতে হবে।

অন্য দিকে সম্প্রতি নস্যশেখ উন্নয়ন পরিষদের ডাকে কোচবিহার ১ নং ব্লকের  মোয়ামারী গ্রাম পঞ্চায়েতের ময়নাগুঁড়ি উচ্চবিদ্যালয়ের মাঠে একটি আলোচনা সভা হয়। মুলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এই আলোচনা হয়েছে। এদেরও মূল দাবী নস্যশেখ ভূমিপুত্রদের অরিজনাল ইনহেবিটেন্ট স্বীকৃতি দিতে হবে। সংগঠনের আহ্বায়ক কাউসার আলম ব্যপারি জানান, আমরা এদেশের আদি  ভূমিপুত্র। আমাদের  সার্বিক উন্নয়নের স্বার্থে নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠন করার দাবী জানাচ্ছি আমরা।