দিনহাটায় বিডিও অফিসে নির্বাচন কমিশনের পক্ষ থেকে  প্রতিবন্ধী দিবস পালন

70

দিনহাটা, ৩ ডিসেম্বরঃ আজ ৩ রা ডিসেম্বর সারা রাজ্যের সাথে সাথে দিনহাটা মহকুমা তে পালিত হলো বিশ্ব প্রতিবন্ধী দিবস। পশ্চিম বঙ্গ নির্বাচন আধিকারিকের পক্ষ থেকে এই দিনটি পালন করা হলো। শুক্রবার দিনহাটা বিডিও অফিসে মহকুমা র সব প্রতিবন্ধীদের  নিয়ে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন দিনহাটা র বিডিও মদনমোহন মুর্মু, দিনহাটা ১ নং প্রতিবন্ধী কল্যাণ সমিতির সভাপতি মিজানুর রহমান, প্রাক্তন প্রতিবন্ধী সভাপতি প্রতিপদ দেব ছাড়াও অন্যান্য সরকারি আধিকারিকেরা।

শারীরিক প্রতিবন্ধকতার কারণে কোনো প্রতিবন্ধী ভোটার যেনো ভোট দান থেকে বিরত না থাকেন সেই উদ্দেশেই দিনহাটা মহকুমা এই দিনটি পালিত হলো। মূলত ভোটার তালিকায় নিজের নামের পাশে প্রতিবন্ধী লেখা থাকলে নিজের বাড়িতে বসে ভোট দিতে পারবেন শারীরিক প্রতিবন্ধিরা। আর কে কোন বিষয়ে কত শতাংশ প্রতিবন্ধী সেটা ভোটার তালিকায় থাকলে অন্যান্য সমস্ত সরকারি সুযোগ সুবিধা প্রতিবন্ধীরা খুব সহজেই পাবে বলে জানান সেখানকার আধিকারিকেরা। পাশাপশি উপস্থিত শারীরিক প্রতিবন্ধীদের বিভিন্ন সমস্যার কথা নিয়েও আলোচনা হয়।

এই বিষয়ে  বিডিও মদনমোহন মুর্মু জানান, প্রতিবন্ধীদের বিভিন্ন সমস্যা সমাধান ও করার জন্যই মূলত এই দিনটি উদযাপন করা। তিনি প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বলেন, আপনারা শারিরিকভাবে প্রতিবন্ধী, কখনোই মানসিকভাবে প্রতিবন্ধী হবেন না। আপনাদের বিভিন্ন সহযোগিতার জন্য আমরা সর্বদা পাশে আছি ।

প্রতিবন্ধী কল্যাণ সমিতির সভাপতি মিজানুর রহমান  জানান, বিডিও সাহেবের পক্ষ থেকে ভোটার তালিকায় প্রতিবন্ধী নাম নথিভুক্ত করার পাশাপশি আমাদের বিভিন্ন সমস্যা লিখিত আকারে জমা দেওয়ার কথা বলা হয়েছে। সেই সমস্যা সমাধানে বিডিও সাহেবের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও প্রতিবন্ধীদের  বিভিন্ন সমস্যার কথা বলতে গিয়ে প্রতিবন্ধী প্রাক্তন সভাপতি প্রতিপদ দেব জানান, প্রতিবন্ধীদের বিভিন্ন ধরনের সরঞ্জাম আমরা বিগত ৫ বছর থেকে পাইনা। যেখানে সেইসব সরঞ্জাম ৩ বছরের বেশি ব্যবহার করা সম্ভব হয় না। তিনি ট্রাইসাইকেল, হুইল চেয়ার, স্ক্র্যাচ, হিয়ারিং এইড এর ব্যবস্থা করার আবেদন জানান। পাশাপশি মাবিয়া বিবি, রহিমা বিবি, হিতেন বর্মন শারীরিক ভাবে প্রতিবন্ধীরা ঘর, প্লাস্টিক, জব কার্ডের কাজ সহ খাদ্য দ্রব্য পাওয়ার জন্য বিডিও র কাছে আবেদন জানিয়েছেন।