আগুনের সঙ্গে খেলা করবেন না বিজেপিকে হুঁশিয়ারি মমতার

112

কলকাতা, ২৬ ডিসেম্বরঃ এনআরসি এবং নাগরিকত্ব আইনের প্রতিবাদে ফের পথে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রাজাবাজার থেকে মল্লিকবাজার পর্যন্ত মিছিল করবেন তিনি। তার আগেই রাজাবাজার থেকে তৃণমূল নেত্রী সাফ জানিয়ে দিলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলন চলবেই। এই আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিলেন তিনি। সেই সঙ্গে বিজেপিকে “আগুনের সঙ্গে খেলা না করার” জন্য সতর্ক করেছেন তিনি।

এদিনের প্রতিবাদ মিছিলে বক্তব্য রাখার সময় তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বিজেপিকে প্রতিশ্রুতি না রাখার জন্য অভিযুক্ত করেছেন এবং ম্যাঙ্গালুরুতে সিএএ বিরোধী বিক্ষোভকারীদের উপর পুলিশের গুলিতে নিহত দুই ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ আটকে দেওয়ার বিষয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পার মন্তব্যকে উল্লেখ করেছেন। ১৯ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন দুজন সহিংসতায় জড়িত থাকার বিষয়টি তদন্তে প্রমাণিত হলে সরকার তাঁদের পরিবারকে এক টাকাও দেবে না।

বুধবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন। এদিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শিক্ষার্থীদের প্রতিবাদ জানাতে বলেছেন। তিনি তাদের আরও বলেছেন যে তিনি সর্বদা তাঁদের পাশে থাকবেন। “কাউকে ভয় করবেন না। আমি বিজেপিকে সতর্ক করে দিয়েছি যে আগুন নিয়ে যাতে খেলা না করে”, বলেছেন মমতা। তিনি অভিযোগ করেছেন যে ছাত্ররা সিএএ-এর বিরুদ্ধে কথা বলছে তাঁদের বিজেপি হুমকি দিচ্ছে।

তিনি আরও বলেন, “আমরা জামিয়া মিলিয়া, আইআইটি-কানপুর এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় যারা সিএএ এবং এনআরসি-এর বিরুদ্ধে প্রতিবাদ করছে সেই সব শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।” গত সপ্তাহে পরপর তিনদিন রাজপথে মিছিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে পঞ্চম বারের জন্য তিলোত্তমায় মিছিলে নামলেন মুখ্যমন্ত্রী।