নিয়ন্ত্রণে সংক্রমণ, ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বার করা হল প্রাক্তন মুখ্যমন্ত্রীকে

0
58

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩১ জুলাই, কলকাতাঃ ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বার করে আনা হল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। তাঁর শারীরিক পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকেরা। সূত্রের খবর, এই মুহূর্তে তিনি রয়েছেন বাইপ্যাপ সাপোর্টে।

রবিবারই চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানিয়েছিলেন, সোমবার তাঁর সিটি স্ক্যান এবং রক্ত পরীক্ষা করানো র পর রিপোর্ট দেখে নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত। এদিন জানা যায়, সিটি স্ক্যানের রিপোর্ট ইতিবাচক রয়েছে। তা দেখেই পরবর্তী পদক্ষেপ নেন চিকিৎসকরা।

সূত্রের খবর সোমবার দুপুর ২টো নাগাদ তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করে আনা হয়। জানা গেছে, প্রায় এক ঘণ্টা ভেন্টিলেশন ছাড়াই রাখা হয়েছিল তাঁকে। এবং তাতে কোনও সমস্যা হয়নি বলে হাসপাতাল সূত্রে খবর। এরপরেই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করে আনার সিদ্ধান্ত নেন ডাক্তারবাবুরা।

যদিও বুদ্ধদেবের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দেখে এখনও পুরোপুরি চিন্তামুক্ত হতে পারছেন না চিকিৎসকেরা। ,সিটি স্ক্যানের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, বুদ্ধদেবের দু’টি ফুসফুসই নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। আগে থেকেই ফুসফুস দু’টি ক্ষতিগ্রস্ত থাকার ফলে ‘লাং ফাইব্রোসিস’ হয়েছে তাঁর। চিকিৎসাবিদ্যার পরিভাষায় যার অর্থ, রোগীর ফুসফুসের টিস্যুগুলি শক্ত এবং কঠিন হয়ে যাওয়া।

প্রসঙ্গত, ফুসফুসের সংক্রমণ, নিউমোনিয়া, শ্বাসকষ্টের সমস্যা নিয়ে শনিবার হাসপাতালে ভর্তি হয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। বুদ্ধবাবুর দীর্ঘ দিন ধরেই সিওপিডি-র সমস্যা রয়েছে। পরিবার সূত্রে খবর, গত কয়েক দিন ধরে তাঁর জ্বর আসছিল।

শুক্রবার শ্বাসকষ্ট বাড়তে থাকে। শনিবার তিনি ক্রমশ আচ্ছন্ন হয়ে পড়েছিলেন। ওই দিনই তাঁকে আলিপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল। পরে ধীরে ধীরে তাঁর স্বাস্থ্যের উন্নতি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here