কাশ্মীর ইস্যুতে, ফের ভারত-পাকের মাঝে মধ্যস্থতা করতে ইচ্ছুক ডোনাল্ড ট্রাম্প

10

ওয়েব ডেস্ক, ১০ সেপ্টেম্বরঃ কাশ্মীর ইস্যু নিয়ে ফের মধ্যস্থতার দাবি জানালেন ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউজে এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প জানান,“দুই দেশ চাইলে আমি মধ্যস্থতা করতে রাজি। ওরা নিজেরা জানে সে কথা। সেই পথ এখনও খোলা আছে।” পাশপাশি ট্রাম্প বলেছেন ৩৭০ ধারা বাতিল নিয়ে ভারতের সিদ্ধান্তের পর দুই দেশের সম্পর্কে যে উত্তাপ তৈরি হয়েছিল, তা বর্তমানে কিছুটা কমেছে। 

প্রসঙ্গত এর আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মার্কিন সফরকালে ডোনাল্ড ট্রাম্প বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে চান। যদিও সেই নিয়ে আন্তর্জাতিক মহলে বিরাট হইচই শুরু হয়ে যায়।

গত মাসে ফ্রান্সে আয়োজিত জি৭ সম্মেলনের বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।তাঁর সঙ্গে বৈঠকে বসে তিনি স্বীকার করে নেন যে কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যা।যদিও সেবার মধ্যস্থতার আর্জি ফিরিয়ে নিলে ভারতে পরমাণু হামলার হুমকি দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে আবার প্রেসিডেন্ট ট্রাম্পের মুখে ফিরে এল সেই একই কথা। কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে সমস্যার সমাধানের প্রস্তাব এখনও রয়েছে বলে জানালেন ট্রাম্প।