১ সেপ্টেম্বর থেকে রাজ্যে ফের শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’, জারি বিজ্ঞপ্তি

0
76

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩ জুলাই, কলকাতাঃ ১ সেপ্টেম্বর থেকে ফের রাজ্যে শুরু হচ্ছে দুয়ারে সরকার। চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে নবান্নের তরফে এ কথা জানানো হয়েছে। সূত্রের খবর, সপ্তম পর্যায়ের এই দুয়ারে সরকার শিবির থেকে মোট ৩৫টি পরিষেবা পাওয়া যাবে। ষষ্ঠ পর্যায়ে ৩৩ টি পরিষেবা প্রদান করা হয়েছিল।

এবারই প্রথমবার পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন ও বৃদ্ধদের পেনশনের প্রকল্পও ‘দুয়ারে সরকার’ শিবিরে যুক্ত হয়েছে। ১ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে জনসংযোগ ও আবেদনপত্র গ্রহণের কাজ। আর ১৮ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হবে সার্টিফিকেট এবং প্রয়োজনীয় নথিপত্র। ছুটির দিন এবং রবিবারে শিবির হবে না।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মোট ৩৫টি সরকারি প্রকল্পের কাজ হবে আসন্ন ‘দুয়ারে সরকার’ শিবিরে। যার মধ্যে উল্লেখযোগ্য – খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, শিক্ষাশ্রী, রূপশ্রী-সহ একাধিক সরকারি প্রকল্প।

দুয়ারের সরকারের ক্যাম্প থেকে কিষাণ ক্রেডিট কার্ড ও মৎস্যজীবী ক্রেডিট কার্ড,  স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ভবিষ্যৎ কার্ডের জন্য আবেদন করা যাবে। পাওয়া যাবে প্রতিবন্ধী শংসাপত্র, বিভিন্ন জাতিগত শংসাপত্র। জমি সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানের জন্য আবেদন করা যাবে। আবেদন করা যাবে পাট্টার জন্যও।

প্রসঙ্গত, ২০২০ সালের ডিসেম্বর থেকে রাজ্যে নাগরিক পরিষেবা প্রদানের জন্য ‘দুয়ারে সরকার’ প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের প্রশংসা করেছে কেন্দ্রও। ‘ডিজিটাল ইন্ডিয়া ২০২২’-এ দিল্লি থেকে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে এই প্রকল্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here