অসময়ের বৃষ্টিতে মাথায় হাত ডুয়ার্সের মৃৎশিল্পীদের

8

আলিপুরদুয়ার, ২৪ সেপ্টেম্বরঃ অসময়ের বৃষ্টিতে মাথায় হাত পড়েছে ডুয়ার্সের মৃৎশিল্পীদের। আগমনী আসার সময় এগিয়ে আসার সাথে সাথে ধীরে হলেও চিন্ময়ী রূপান্তরিত হচ্ছিলেন মৃন্ময়ীতে। কিন্তু সোমবার ভোর থেকে আকাশের মুখভার হয়ে নেমেছে অঝোরে বৃষ্টি।  মঙ্গলবার ও সেই বৃষ্টি অব্যাহত। কোনো ভাবেই রোদের দেখা মিলছে না।

হাওয়া অফিসের পূর্বাভাস আগামী ৪৮ ঘন্টাতে উত্তরবঙ্গের ৫ জেলায় কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিংপং এ ভারী বৃষ্টির সম্ভাবনা। তাছাড়া উঃদিনাজপুর ও মালদহতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। স্বাভাবিক কারনেই প্রতিমা শুকোতে হিমসিম খাচ্ছেন মৃৎশিল্পীরা। মঙ্গলবারের এই বৃষ্টি জেলাবাসীর কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

মৃৎশিল্পীদের আশঙ্কা পুজোর চারদিন যদি এমন দুর্যোগপূর্ণ দিন থাকে তাহলে তারা পূজোর আনন্দে শামিল হতে পারবেনা। পুজোর দিন যতই এগিয়ে আসছে ততই ব্যস্ততা শুরু হয়েছে কুমারটুলিতে। জোর কদমে চলছে মন্ডপ তৈরীর কাজ। তুলির টানে দেবী প্রতিমা সাজিয়ে তুলছেন শিল্পীরা। আপামর বাঙালির সারা বছরের অপেক্ষার পর আসে দুর্গাপূজা।

আর সেই দুর্গাপূজাতে যদি দুর্যোগপূর্ণ দিন হয় তাহলে পুজোর খুশিতে শামিল হতে পারবেননা তারা। তাই মায়ের কাছে তাদের প্রার্থনা দুর্গাপূজার চারটে দিন যেন আকাশ থাকে ঝলমলে।