দুর্গা পুজোর আগেই সেক্টর ফাইভ থেকে শিয়াদলা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করতে চায় ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ

23

ওয়েব ডেস্ক, ১৩ জুলাইঃ দুর্গা পুজোর আগেই সেক্টর ফাইভ থেকে শিয়াদলা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে বদ্ধপরিকর ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। সেই মতো এবার খুব শীঘ্রই ফুলবাগান ও শিয়ালদহের মধ্যে মেট্রো চলাচলের মহড়া শুরু করতে চাইছেন তাঁরা। জানা গিয়েছে জুলাইতেই ফুলবাগান থেকে শিয়ালদা পর্যন্ত পরীক্ষামূলক ভাবে মেট্রো চালাতে পারে কর্তৃপক্ষ। এরপর সব ঠিকঠাক থাকলে অক্টোবরের আগেই সাধারণ মানুষের জন্যে পরিষেবা চালু করে দিতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ।

এখন কেবলমাত্র পূর্বমুখী সুড়ঙ্গটি ব্যবহার করে শিয়ালদা থেকে ফুলবাগান পর্যন্ত ট্রায়াল রান চলবে মেট্রোর। ফুলবাগান-শিয়ালদা রুটে মেট্রো চলাচল যাত্রীদের জন্যে কতটা নিরাপদ, তা নিশ্চিত করতে তৃতীয় কোনও সংস্থার শংসাপত্র প্রয়োজন। এরপর কমিশনার অব সেফটির পরীক্ষাতেও পাশ করতে হবে এই রুটকে। সবকিছু ঠিকঠাক থাকলে পুজোর সময়ে অক্টোবরে চালু হয়ে যাবে মেট্রো।

জানা গিয়েছে, শিয়ালদহ স্টেশনে যাত্রীদের যাতায়াতে সুবিধার জন্য থাকছে ৯টি সিঁড়ি। ২৮টি এসকালেটর থাকছে। এছাড়াও স্টেশনে থাকছে ২৭টি টিকিট কাউন্টার। বিশেষভাবে সক্ষমদের জন্য আলাদা টিকিট কাউন্টার থাকছে। স্টেশনে যাতায়াতের সুবিধার জন্য থাকছে ৫টি লিফট। মেট্রো স্টেশনে ৩টি প্ল্যাটফর্ম রাথা হয়েছে। কর্তৃপক্ষের আশা, আগামী ৪ মাসের মধ্যে শেষ হয়ে যাবে শিয়ালদহ মেট্রো স্টেশন তৈরির বাকি কাজ।

এই শিয়ালদহ স্টেশনের একদিকে থাকছে ফুলবাগান, আবার অন্যদিকে থাকছে এসপ্লানেড জংশন স্টেশন। ফলে কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের ক্ষেত্রে এই শিয়ালদহ স্টেশনের গুরুত্ব অনেকটা। শিয়ালদহ রেল স্টেশনের গায়েই তৈরি হচ্ছে এই ভূ-গর্ভস্থ এই মেট্রো স্টেশন। এই স্টেশন চালু হলে কলকাতা ও শহরতলির গণপরিবহণ ব্যবস্থা অনেকটা পালটে যাবে বলে মনে করা হচ্ছে।