তৃণমূল সাংসদ কেডি সিংয়ের বাড়িতে ইডির তল্লাশি

16

ওয়েব ডেস্ক, ২০ সেপ্টেম্বরঃ তৃণমূলের রাজ্যসভার সাংসদ কে ডি সিংয়ের দুই ঠিকানায় বৃহস্পতিবার অভিযান চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। খাতায়-কলমে তৃণমূলের রাজ্যসভা সদস্য হলেও ইদানীং দলের সঙ্গে দূরত্ব বজায় রেখে চলছিলেন কেডি সিংহ। তাঁর চণ্ডীগড় ও দিল্লির বাড়িতে তল্লাশি চালাল কেন্দ্রীয় সংস্থা। প্রায় ২০ বার কে ডি সিংকে তলব করেছিল ইডি। কিন্তু সাড়া দেননি তৃণমূল সাংসদ। তারপরই তল্লাশি অভিযান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার দিল্লিতেই রয়েছেন। তার মধ্যেই ইডি-র এই হানায় রাজনৈতিক তাত্‍পর্য খুঁজছেন অনেকেই।

ইডির কর্মকর্তাদের তসফে জানানো হয়েছে, প্রায় ২০ বার কে ডি সিংকে ইডির দফতরে হাজিরা দেওয়ার জন্য জানানো হলেও কোনও সাড়া দেননি তৃণমূলের রাজ্যসভার সাংসদ। তারা জানিয়েছে, আবাসন কেলেঙ্কারি, কথিত পঞ্জি জালিয়াতি এবং মানি লন্ডারিং আইনের অধীনে যে মামলা তাঁর বিরুদ্ধে রয়েছে সেই মামলার জন্য অতিরিক্ত প্রমাণ সংগ্রহের জন্যই কে ডি সিংয়ের বাড়িতে তল্লাশি চালান হয়েছে। অভিযোগ ছিল, সেবি-র অনুমতি ছাড়াই ওই সংস্থাটি লগ্নিকারীদের থেকে ১,৯১৬ কোটি টাকা তুলেছে। এই তদন্তে গত জানুয়ারি মাসেই কে ডি-র কুফরির রিসর্ট, চণ্ডীগড়ের শো-রুম, হরিয়ানার পঞ্চকুলার সম্পত্তি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ ২৩৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি। কে ডি সিং ২০১২ সালে অ্যালকেমিস্ট সংস্থার চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেও, তিনি ওই ব্যবসায়িক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা বলে জানা গেছে।