ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে ১০৭ কোটি টাকার সম্পতি বাজেয়াপ্ত করল ইডি

105

ওয়েব ডেস্ক, ২২ জানুয়ারিঃ ব্যাঙ্ক প্রতারণা মামলার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট(ইডি) কলকাতায় একটি সংস্থার ১০৭ কোটি টাকার বেশি সম্পতি বাজেয়াপ্ত করেছে। মঙ্গলবার ইডির তরফে এ খবর জানা গেছে।

জানা গিয়েছে, কলকাতার ফেয়ার ডিল সাপ্লায়ার্সের ডিরেক্টরদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই কোম্পানির জমি ও বিল্ডিং, আহমেদাবাদে একটি অফিস ভবন, একটি ফার্ম হাউস, বাংলো বাজেয়াপ্ত করেছে ইডি। ইডি সূত্রে খবর, এই সম্পত্তির মোট মূল্য ১০৭ কোটি টাকা।

ইডির জানিয়েছে, কয়লা আমদানি করার সময় ফরেন লেটার অফ ক্রেডিটের ক্ষেত্রে ব্যাঙ্কের নির্দিষ্ট বিধি ভঙ্গ করেছে সংস্থাটি। এক অ্যাকাউন্ট থেকে টাকা নিয়ে অন্য অ্যাকাউন্টে টাকা জমা করেছে এবং সেই জমা টাকাও আবার অন্য খাতে চালান করে দেওয়া হয়েছে। এই ভাবে তছরূপ করা টাকার পরিমাণ ২৩১.৯৫ কোটি।

ওই সংস্থার নির্দেশকরা ক্রেতাদের ‘নির্দেশ’ দিয়েছিলেন, তাদের সংস্থার অ্যাকাউন্টের মাধ্যমে পণ্য না কিনে অন্য অ্যাকাউন্টের মাধ্যমে তা কেনার জন্য। ফলে ফেয়ারডিলস সাপ্লায়ার লিমিটেডের নির্দিষ্ট অ্যাকাউন্টের বদলে কয়লা কেনার টাকা জমা পড়ে অন্য অ্যাকাউন্টে। সেই জমা টাকাও আবার পাঠিয়ে দেওয়া হয় অন্যত্র।

ইডি এক বিবৃতিতে জানিয়েছে, এই মামলায় রাম প্রসাদ আগরওয়াল, নারায়ণ প্রসাদ আগরওয়াল, পবন কুমার আগরওয়াল, সৌরভ ঝুনঝুনওয়ালা বিরুদ্ধে অভিযোগপত্র জমা পড়ে। সিবিআইয়ের চার্জশিট অধ্যয়ন করার পরেই ইডি তাদের বিরুদ্ধে মামলা করেছে।