চলতি বছরে রাজ্যসভার ৭৩টি আসনে নির্বাচন

290

ওয়েব ডেস্ক, ৪ জানুয়ারিঃ চলতি বছরে ৭০টিরও বেশি রাজ্যসভা নির্বাচনে প্রার্থী নির্বাচন অনুষ্ঠিত হবে। এদের মধ্যে ৬৯টি আসনের প্রার্থীদের মেয়াদ ফুরিয়ে যাচ্ছে। বাকি ৪টি আসন আসন ইতিমধ্যেই ফাঁকা পড়ে রয়েছে। সব মিলিয়ে মোট ৭৩টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে এই বছর।এর মধ্যে ১৮জন বিজেপি রাজ্যসভা সদস্যের মেয়াদ ফুরোচ্ছে। এছাড়া ১৭ জন কংগ্রেস সদস্যের মেয়াদ ফুরোবে।

জানা গিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালে, হরদীপ সিং পুরী ছাড়াও শরদ পাওয়ার, বিজয় গোয়েল, দিগ্বিজয় সিং-এর মেয়াদও এবারই শেষ হচ্ছে। রাজ্যসভায় বর্তমানে বিজেপির সদস্য সংখ্যা ৮৩ এবং কংগ্রেসের ৪৬। যদিও ৭৩ আসনে নির্বাচনের পর এই আসন বিন্যাসের অনেকটাই বদল হবে।

রাজ্যসভার হিসেব মত সবথেকে বেশি আসন খালি হবে উত্তরপ্রদেশ থেকে। উত্তরপ্রদেশের ১০ আসনের পাশাপাশি মহারাষ্ট্র থেকে খালি হবে ৭টি আসন। তামিলনাড়ু থেকে ৬টি আসন এবং পশ্চিমবঙ্গ ও বিহার থেকে ৫টি করে আসন। অন্ধ্রপ্রদেশ, গুজরাট, কর্ণাটক এবং ওড়িশায় ৪ টি করে আসনে নির্বাচন হবে। ৩টি করে আসনে নির্বাচন হবে রাজস্থান এবং মধ্যপ্রদেশে। ২টি করে আসনে নির্বাচন হবে তেলেঙ্গানা, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ে।

এছাড়াও অরুণাচল প্রদেশ, মেঘালয়, মণিপুর, মিজোরাম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের ১টি করে আসনে নির্বাচন হবে।খালি হওয়া এই আসনগুলির মধ্যে উত্তরপ্রদেশ থেকে লাভবান হবার সম্ভাবনা বিজেপির।যদিও মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড থেকে লাভবান হবার সম্ভাবনা কংগ্রেসের।