প্রত্যেক ভারতীয়ই ভ্যাকসিন পাবেন, আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর

69

ওয়েব ডেস্ক, ২৪ মেঃ দেশে অব্যাহত মারণ ভাইরাসের ছোবল। তারই সাথে আবার মাথার ওপর করা নারছে ব্লেক ফাঙ্গাস এবং যশ আতঙ্ক। তাই সংক্রমণ রুখতে ভ্যাকসিনের প্রদানের ওপর বেশি গুরুত্ব দিচ্ছেন গোটা চিকিৎসক মহল। ভাক্সিনেসানের কাজ শুরু হলেও তার গতি অত্যন্ত ধীর। যদিও এই অবস্থায় আগামী ডিসেম্বর মাসের মধ্যে সমস্ত ভারতীয় নাগরিকদের টিকা দেওয়ার কাজ শেষ করা হবে বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখওয়াত।

এদিন তিনি বলেন, “ভ্যাকসিনের দ্রুত উৎপাদন বাড়ানোর জন্য আমরা সবরকম ভাবে চেষ্টা চালাচ্ছি। আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সকল দেশবাসী করোনার টিকা পাবেন। ডিসেম্বরের মধ্যেই সবাইকে টিকা দিয়ে রেকর্ড গড়বে ভারত।”  তিনি বলেন, “এই প্রথম সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে দেশে কোনও ভ্যাকসিন তৈরি হচ্ছে। এর আগে কোনও ভ্যাকসিন আবিস্কারের পর তা ভারতে আসতে বহু সময় লেগে যেত।”

শুধু তাই নয়, বিরোধীদের সমালোচনা করে তিনি আরও বলেন, “নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বিরোধীরা করোনা সংক্রমণ ও টিকাকরণ নিয়েও রাজনীতি করছেন এবং দেশের ভাবমূর্তি বিনষ্ট করার চেষ্টা করছে। এ দিকে, তাঁরা নিজেরাই টিকা নেওয়ার জন্য লাইনে দাঁড়াচ্ছেন। বিরোধীদের উচিত ক্ষমা চাওয়া।”

করোনা চিকিৎসায় রিমডেসিভির ও ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসার জন্য ব্যবহৃত অ্যামফোটেরিসিন-বি ওষুধের ঘাটতি সম্পর্কে তিনি বলেন, “ইতিমধ্যেই রিমদেসিভিরের উৎপাদন বাড়ানো হয়েছে। বর্তমানে প্রতিমাসে প্রায় দেড় কোটি রেমডেসিভির উৎপন্ন করা হচ্ছে। অ্যামফোটেরিসিন-বি-র উৎপাদনও বাড়ানোর চেষ্টা চলছে। আগামী মাসের মধ্যেই উৎপাদনের ঘাটতি মিটে যাবে।”