সিবিএসই-র দশমের বোর্ড পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়ায় চরম বিশৃঙ্খলা, পড়ুয়াদের ১০০ তে ৯৬ দিল স্কুল

86

ওয়েব ডেস্ক, ১৫ জুলাইঃ দশমের বোর্ড পরীক্ষার রেজাল্ট নিয়ে চরম বিশৃঙ্খলা। একাধিক স্কুলের ভুলের কারণে এখনও সম্পন্ন হয়নি সিবিএসই-র দশমের বোর্ড পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়া। জানা গিয়েছে অনেক স্কুলই নিজেদের পড়ুয়াদের গড় মার্কস বাড়াতে সবাইকে ৯৬ বা বেশি দিয়ে দিয়েছে। আবার গ্রেড সিস্টেমে অনেকেই রেঞ্জের ভুল সুযোগ তুলেছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে ৭১ থেকে ৮০ নম্বর পাওয়া ছাত্রদের গড় ৭৭ বা তার বেশি বলে উল্লেখ করেছে স্কুলগুলি। এই সব যে স্কুলগুলি নিয়ম না বুঝে বা ভুল করে করেছে তা বোর্ড বুঝেছে। এর জেরে ফের একবার সঠিক পদ্ধতিতে নম্বর জমা দিতে স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে বোর্ড।

সিবিএসই–র স্কুলগুলিকে কড়া নির্দেশ দিয়ে জানিয়ে দিয়েছে যে দশমের বোর্ডের পরীক্ষার ফলাফলের জন্যে যে নীতি নির্ধারণ করা হয়েছে, তা মেনেই মূল্যায়নের মার্কস পাঠাতে হবে। কোনও ভাবে যদি পড়ুয়াদের মার্কস বাড়িয়ে বোর্ডে পাঠানো হয়, সেক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে। বোর্ড নির্দেশ দিয়ে জানিয়েছে, ২০২১ সালে স্কুলগুলির পাঠানো মার্কস যেন গত তিন শিক্ষাবর্ষে তাদের গড় মার্কসকে ছাপিয়ে না যায়।

এদিন সিবিএসই-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, যেসব স্কুল নিয়মমাফিক মার্কস পাঠায়নি বা ইচ্ছে করে পড়ুয়াদের বেশি মার্কস পাঠিয়েছে, তাদের আরও একটি সুযোগ দেওয়া হচ্ছে বিষয়টি ঠিক করে নেওয়ার জন্যে। এদিকে অনেক স্কুল এখনও মার্কস জমাও করেনি। অনলাইন পোর্টালেই এই সংশোধন করা যাবে বলে জানিয়েছে বোর্ড। আগামী শনিবার পর্যন্ত এই পোর্টালটি খোলা থাকবে। এদিকে নিয়ম ভঙ্গ হয়ে থাকলে সংশ্লিষ্ট স্কুলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বোর্ড। এদিকে বেশ কয়েকটি স্কুলের অভিযোগ, সিবিএসই-র দেওয়া রেফারেন্সের ভিত্তিতে দেওয়া ফর্মুলা খুব বিভ্রান্তিকর।