আগামী তিন দিন কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গে অতি ভারী বর্ষণের সম্ভাবনা, জারি সতর্কতা

404

ওয়েব ডেস্ক, ১৭ অক্টোবরঃ পুজো মিটতেই নতুন করে বৃষ্টির পালা শুরু হয়েছে। দেশের একটা বড়ো অংশই আগামী দু’ তিন দিনে বৃষ্টির কবলে পড়তে চলেছে। এর মধ্যে উত্তরবঙ্গও অন্যতম। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে দফায় দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে সোমবার অতি ভারী বর্ষণও হতে পারে।

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপের কারণে গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে আকাশে মুখভার ছিল। বৃষ্টিও হয়েছে কমবেশি। সেই নিম্নচাপটি এ বার অন্ধ্রপ্রদেশ নিয়ে স্থলভাগে প্রবেশ করেছে। কিন্তু তার পরোক্ষ প্রভাবে এ রাজ্যে বৃষ্টির দাপট বাড়তে চলেছে।

নিম্নচাপটির প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে পশ্চিমবঙ্গের বায়ুমণ্ডলে। সেই জলীয় বাষ্প দক্ষিণবঙ্গ ছাড়িয়ে উত্তরবঙ্গের পাহাড়ে গিয়ে ধাক্কা খাচ্ছে। জলীয় বাষ্প ঢোকার পরিমাণ আগামী ৪৮ ঘণ্টায় আরও বাড়বে। এর ফলেই বাড়বে বৃষ্টির দাপট।

আবহাওয়া দফতর সতর্কবার্তায় জানিয়েছে যে সোমবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার কিছু অংশে অতি ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়া ভারী বৃষ্টি পালা লেগেই থাকবে। রবিবার থেকে শুরু হয়ে বুধবার পর্যন্ত সেই ভারী বৃষ্টি চলতে থাকবে।

তীব্র এই বৃষ্টির ফলে দার্জিলিং এবং কালিম্পং জেলার বিভিন্ন জায়গায় ধস নামতে পারে। ডুয়ার্সের নদীগুলিতে জলস্ফীতি দেখা দিতে পারে। এখন পর্যটনে ভরা মরশুম। সবে পুজো শেষ হয়েছে। উত্তরবঙ্গে এখন প্রচুর পর্যটক। এই বৃষ্টির ফলে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি সমস্যা তৈরি হতে পারে পর্যটকদের জন্যও।