যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় চার সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গড়ল রাজ্য! দু’সপ্তাহের মধ্যে দিতে হবে রিপোর্ট

0
20

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৭ অগাস্ট, কলকাতাঃ যাদবপুরে ছাত্রমৃত্যুর তদন্তে চার সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং টিম গঠন করল রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর। দু’সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে এই কমিটিকে। চার সদস্যের এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির নেতৃত্বে থাকছেন রাজ্য উচ্চ শিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (অ্যাকাডেমিক)। এছাড়াও এই কমিটিতে থাকবেন শিক্ষা দপ্তরের বিশ্ববিদ্যালয় শাখার স্পেশাল কমিশনার, রাজ্য সরকারের ডিরেক্টর অফ পাবলিক ইনস্ট্রাকশন ও উচ্চশিক্ষা দপ্তরের সেক্রেটারির সদস্য।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরির কথা জানায় উচ্চ শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের গাফিলতি দেখতে পেয়েছে রাজ্য সরকার। তাই ঘটনার প্রকৃত কারণ জানতে ও প্রয়োজনীয় পদক্ষেপ করতে ফাইন্ডিং কমিটি গঠন করা হল।

একইসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও পরিকাঠামোগত দিকেও বেশ কিছু ফাঁক-ফোঁকর রাজ্য সরকারের নজরে এসেছে। কোথায় কোথায় কী কী খামতি রয়েছে এবং কী পদক্ষেপ করা প্রয়োজন, তা নিশ্চিত করার জন্য উচ্চ শিক্ষা দফতরের থেকে এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছে।

গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এফ-২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ছাত্রের। ঠিক ওই দিন হস্টেলে কী কী ঘটেছিল, সেটাই এখন তদন্ত করে দেখছে পুলিশ। এই মৃত্যু ঘটনায় র‍্যাগিংয়ের অভিযোগ সামনে এসেছে। ইতিমধ্যেই পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে। তাঁদের মধ্যে কেউ বর্তমানে যাদবপুরে পড়েন, কেউ আবার প্রাক্তনী। ধৃতদের দফায় দফায় জেরা চলছে।

পড়ুয়ার মৃত্যুর ঘটনায় হাইকোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। ঘটনার খবর পেয়েই মৃত পড়ুয়ার বাবাকে ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী। যথাযথ তদন্তের আশ্বাসও দেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশেই তৃণমূলের একটি প্রতিনিধি দল নদিয়ার বগুলায় গিয়ে মৃতের পরিবারের সঙ্গে দেখাও করে আসে। এসবের মধ্যেই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও পরিকাঠামোগত ফাঁকফোকর খতিয়ে দেখতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গড়ল রাজ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here