কুটির শিল্পীদের হাত দিয়ে তৈরি সামগ্রী তুলে ধরতে অভিনব উদ্যোগ শেঠকলোনীর সার্ব্বজনীন দূর্গাপূজা কমিটি

29

তুষার কান্তি বিশ্বাস, উত্তর দিনাজপুরঃ গ্রামগঞ্জের কুটির শিল্পীদের হাত দিয়ে তৈরি সামগ্রী তুলে ধরতে অভিনব উদ্যোগ গ্রহন করলো উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের মধ্যাখানগর শেঠকলোনীর সার্ব্বজনীন দূর্গা পূজা কমেটি। এবারে তাদের পূজা ৬৯তম বর্ষে পদার্পন করেছে। জেলার যেসব নজর কাড়া পূজা গুলি র‍য়েছে তার মধ্যে অন্যতম মধ্যাআখানগর সার্ব্বজনীন পূজা কমেটি।

পূজা পরিচালনার দায়িত্বে আছে শেঠকলোনী ঐক্য সম্মেলোনী ক্লাব। এই পূজা কালিয়াগঞ্জ পুরসভার পুরপ্রধান কার্তিক চন্দ্র পালের বলেও পরিচিত। পূজা দেখতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে লোক তো আসেই আশে পাশের জেলা থেকেও লোকের সমাগম হয় পূজার দিন গুলিতে। রাজ্যে মূখ্যমন্ত্রী রাজ্যের ক্ষুদ্র কুটির শিল্প গুলি বাচিয়ে রাখার জন্য নানা পদক্ষেপ গ্রহন করেছে।

মূখ্যমন্ত্রীর চিন্তা ভাবনাকে সাধারন মানুষের কাছে তুলে হোগলা পাতা, পাটকাটি, পাট, থার্মকল সহ নানা সামগ্রী দিয়ে কাল্পনিক একটি পূজা মন্ডপ তৈরি করছে কাথির শিল্পীরা। দেবী দূর্গাকে দেখা যাবে সাবিকি রুপে, দেবী মূর্তি গড়ার দায়িত্ব রয়েছে হিলির মৃত শিল্পীরা। থাকছে চন্দন নগরে চোখ ধাদানো আলোক সজ্জা। সব মিলিয়ে শেষ মূহুর্তের প্রস্তুতি তুঙ্গে। কারনে সময় নেই বল্লেই চকে। বৃষ্টির জন্য তাদের সমস্যার মধ্যে পড়তে হয়েছে পূজা উদ্যোক্তাদের।