গাড়ি শিল্পে মন্দার জন্য ওলা ও উবর-কে দায়ি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

12

ওয়েব ডেস্ক, ১১ সেপ্টেম্বরঃ দেশে গাড়িশিল্পের মন্দার জন্য ওলা ও উবর অ্যাপ ক্যাব পরিষেবাকেই কাঠগড়ায় তুললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই সঙ্গে এই ব্যাপারে দূষণ নিয়ন্ত্রণবিধিকেও একহাত নিয়েছেন অর্থমন্ত্রী।

মঙ্গলবার চেন্নাইয়ে এক অনুষ্ঠানে  তিনি বলেন, বিএস ৬ শ্রেণির যানবাহন বিক্রিতে ভাটার কারণেই মন্দা অটোমোবাইল সেক্টরে। এর জন্য দায়ী ওলা আর উবের। তিনি বলেন, দু-বছর আগে পর্যন্ত অটোমোবাইল সেক্টরে বিক্রিবাটা ভালোই চলছিল। স্টেজ ফাইভ যানবাহন আসার পরই প্রভাবিত হতে শুরু করে অটোমাবাইল শিল্প। ওলা-উবারের মতো যানবাহন চলে আসা যুব সম্প্রদায়ের মনোভাবের পরিবর্তন ঘটে। গাড়ি কিনে ইএমআইয়ের ঝক্কিতে না গিয়ে অ্যাপ নির্ভর ক্যাবের উপরই নির্ভরতা বাড়াতে থাকে তাঁরা। তার প্রভাব পড়ে অটোমোবাইলে।

যদিও গাড়ি শিল্পে মন্দার জন্য সরকারের কর ব্যবস্থা ও নিয়মের কড়াকড়িকেই কাঠগড়ায় তুলেছেন দেশের অন্যতম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতির চেয়ারম্যান রবীন্দ্রচন্দ্র ভার্গব। এদিনই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘নিয়মের কড়াকড়ির কারণেই নির্মাতা সংস্থাগুলি গাড়ির দাম বাড়াতে বাধ্য হচ্ছে। ফলে ক্রেতাদের সামর্থ্যের বাইরে চলে যাচ্ছে গাড়ির দাম। তাছাড়া গাড়ি রক্ষণাবেক্ষণও মহার্ঘ হয়ে পড়ছে। আজকাল জ্বালানির উপরে চড়া হারে কর দিতে হচ্ছে। রাস্তায় গাড়ি নামালে রাজ্য সরকারকে কর দিতে হয়। রেজিস্ট্রেশন বাবদ আলাদা খরচ হচ্ছে। এত করের চাপে  সাধারণ মানুষের নাজেহাল অবস্থা। গাড়ি কেনার সাহসই পাচ্ছেন না সাধারণ মানুষ।’

তবে গাড়ি শিল্পমহল গাড়ির উপর জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার দাবি করেছে। যদিও নির্মলা জানিয়েছেন,তাঁর একার পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়৷ পরবর্তী জিএসটি কাউন্সিলের বৈঠকে অটোমোবাইল নির্মাতাদের পরামর্শ বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।