মোদির কাছে চিঠি লেখা ৫০ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে এফআইআর দায়ের

703

ওয়েব ডেস্ক, ৪ অক্টোবরঃ গণপিটুনি ও জয় শ্রীরাম স্লোগান নিয়ে নৈরাজ্য বন্ধের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লেখা ৫০জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। বৃহস্পতি বিহারের মুজফফরপুরের সদর পুলিশ স্টেশনে এফআইআর দায়ের করা হলো রামচন্দ্র গুহ,মণিরত্নম, অপর্ণা সেন-সহ প্রায় ৫০ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে। তারা সবাই গণপিটুনি এবং জয় শ্রীরাম স্লোগানকে যুদ্ধের হাতিয়ারে পরিণত করা হয়েছে, এই অভিযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি খোলা চিঠি লিখেছিলেন।

সুধীর কুমার ওঝা নামে বিহারের এক আইনজীবী এই বুদ্ধিজীবীদের বিরুদ্ধে আদালতে মামলা করেছিলেন। সুধীর কুমারের অভিযোগ, এই খোলা চিঠি লিখে বুদ্ধিজীবীরা দেশের ভাবমূর্তি কালিমালিপ্ত করেছেন। প্রধানমন্ত্রীর উন্নয়নের কাজ ও কৃতিত্বকে খাটো করতেই তাঁরা এ ধরনের চিঠি লিখেছেন।

পুলিশ জানিয়েছে, ধর্মীয় ভাবাবেগে আঘাত, সামাজিক শান্তি বিঘ্নিত করার চেষ্টা এবং প্ররোচনার দায়ে বুদ্ধিজীবীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। সুধীর কুমারের সেই আবেদনের ভিত্তিতে দু-মাস আগে ওই ৫০ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সুর্যকান্ত তিওয়ারি। সেই নির্দেশের ভিত্তিতেই বৃহস্পতিবার এফআইআর এই দায়ের হয়।