‘ভারতের সঙ্গে আচমকা যুদ্ধ লাগতেই পারে’ :পাক বিদেশমন্ত্রী

16

ওয়েব ডেস্ক, ১৩ সেপ্টেম্বরঃ ৩৭০ ধারা বিলোপের পর থেকেই পাকিস্তানের তরফে রীতিমতো যুদ্ধের হুমকি আসতে শুরু করেছে। এদিকে, ভারতের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। এরকম এক পরিস্থিতিতে ফের একবার ইসলামাবাদের তরফে এলো যুদ্ধের হুমকি। জম্মু-কাশ্মীরের পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে ভারতের সঙ্গে আচমকা যুদ্ধ লেগে যেতে পারে বলে মন্তব্য করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

জেনেভায় আয়োজিত রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কাউন্সিলের বৈঠকের সাইডলাইনে সাংবাদিকদের এই কথা বলেন শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, ‘আমি আশা করি ভারত ও পাকিস্তান, দুই দেশই বোঝে যে সংঘর্ষ বাধলে তার পরিণাম কী হতে পারে। তবে পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে আচমকা যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।’

কুরেশি জানান, এমন এক পরিস্থিতিতে কাশ্মীর ইস্যু নিয়ে দিল্লির যা অবস্থান তাতে দুটি দেশের মধ্যে আলোচনা কিছুতেই সম্ভব নয়। পাশাপশি, ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার প্রস্তাবকে তিনি স্বাগত জানিয়ে বলেন, বিষয়টিতে মার্কিন যুক্তরাষ্ট্র আসলে ভালো হবে। গোটা দুনিয়ার সামনে সত্যিটা আসা দরকার বলেও মন্তব্য করেছেন কুরেশি। বর্তমান পরিস্থিতিতে দ্বিপাক্ষিক আলোচনা সম্ভব নয় বলেও জানিয়েছেন কুরেশি।