শীঘ্রই পাক অধিকৃত কাশ্মীর ভারতের আওতায় নিয়ে আসা হবে, বিদেশমন্ত্রী এস জয়শংকর

22

ওয়েব ডেস্ক, ১৮ সেপ্টেম্বরঃ পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। খুব শীঘ্রই তা ভারতের আওতায় নিয়ে আসা হবে। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে এমনই দাবি করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

এদিন বিদেশমন্ত্রী বলেন, ‘পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে বরাবরই পরিষ্কার অবস্থান ছিল ভারতের এবং ভবিষ্যতে তা-ই থাকবে। পাক-অধিকৃত কাশ্মীর ভারতের অংশ এবং আমাদের আশা, একদিন ওই অংশের দখল আমরা ফিরে পাব।’একই সঙ্গে জয়শঙ্করের অভিযোগ, পাকিস্তানে সংখ্যালঘু শিখ মহিলাদের অপহরণ  করা হচ্ছে। সে দেশে সংখ্যাসঘু সম্প্রদায়ের সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করা হচ্ছে। প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে সেখানে।

তিনি বলেন, সংবিধানের ৩৭০ নম্বর ধারায় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি ভারতের অভ্যন্তরীণ।একমাত্র সীমান্ত অতিক্রমকারী হিংসা দূর করা নিয়েই পাকিস্তানের সঙ্গে কথা হতে পারে।

একই সঙ্গে জয়শঙ্কর এদিন ভারত-মার্কিন সম্পর্ক নিয়েও মুখ খুলেছেন। জয়শঙ্কর এদিন বলেছেন, ‘ভারত ও আমেরিকার সম্পর্ক অত্যন্ত মজবুত এবং বিশ্বাসে ভরা। এক কথায় বলতে গেলে ভারত-মার্কিন সম্পর্ক ৯০ শতাংশই সফল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিশেষ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সেই সম্পর্কের জেরেই ট্রাম্প ২২ সেপ্টেম্বর হিউস্টনে মোদীর ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।  আসন্ন আমেরিকা সফরে মোদি দ্বিপাক্ষিক বাণিজ্য, সন্ত্রাসবাদ, পরিবেশ দূষণ প্রতিরোধের মতো একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন।