আর্থিক দুর্নীতির অভিযোগে প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর বাড়িতে আয়কর হানা

109

ওয়েব ডেস্ক, ১১ অক্টোবরঃ এবার আয়কর হানার শিকার হলেন কর্ণাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী  জি পরমেশ্বর। বৃহস্পতিবার ওই প্রবীণ কংগ্রেস নেতার একাধিক বাড়ি এবং তাঁর মালিকানাধিন শিক্ষা প্রতিষ্ঠানে হানা দেয় আয়কর আধিকারিকদের দল।  আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে বলে জানিয়েছে আয়কর দপ্তর।  

পাশাপাশি তাঁর পরিবারের অন্য সদস্যদের মালিকানায় থাকা নানান জায়গায় হানা দেওয়া হয়। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, নির্দিষ্ট তথ্যের উপরে ভিত্তি করেই এই অভিযান চালানো হয়েছে। তদন্তের স্বার্থেই এই অভিযান চালানো হয়েছে বলেও জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আয়কর কর্তা।

যদিও সরকারিভাবে এই অভিযানের বিষয়ে কিছুই স্বীকার করেনি আয়কর দফতরের আধিকারিকেরা। যদিও এই আয়কর হানার বিষয়ে বিন্দুমাত্রও ভীত নন কংগ্রেসের প্রবীণ নেতা জি পরমেশ্বর। তিনি বলেছেন, “শুনেছি যে আমার এবং আমার পরিবারের সদস্যদের মালিকানায় থাকা একাধিক বাড়ি এবং প্রতিষ্ঠানে আয়কর দফতর অভিযান চালিয়েছে। সব নথি তাঁরা খতিয়ে দেখুক। আমাদের বিরুদ্ধে তদন্ত করুক।”

জি পরমেশ্বর দীর্ঘ দিন ধরেই কংগ্রেসের সঙ্গে যুক্ত। কর্ণাটক প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্বও পালন করেছেন। ২০১৩ সালের বিধানসভা নির্বাচনের পরে ওই রাজ্যের ক্ষমতা দখল করে কংগ্রেস। সেই সময়ে রাজ্যের মন্ত্রী করা হয় তাঁকে। সিদ্দারামাইয়ার মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জি পরমেশ্বর। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের পরে জেডি(এস)-র সঙ্গে জোট গঠন করে কংগ্রেস। সেই জোট সরকারের উপমুখ্যমন্ত্রী হয়েছিলেন এই জি পরমেশ্বর।