ফের মোদী সরকারের সমালোচনায় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর

268

ওয়েব ডেস্ক, ১৪ অক্টোবরঃ রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন ফের একহাত নিলেন মোদী সরকারকে সম্প্রতি ব্রাউন বিশ্ববিদ্যালয় ওয়াটসন ইনস্টিটিউটের ওপি জিন্দালে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “সংখ্যাগরিষ্ঠতা দেশের উন্নতি সাধন করে এই তত্ত্বে আমি বিশ্বাস করিনা। কারন সংখ্যাগরিষ্ঠতার সুযোগে দেশকে দুর্বল করে দেওয়া হচ্ছে। নিজস্ব শর্ত দেশবাসীর উপর চাপাতে চাইছে। ঠিক যেমনটা ভারতে হিন্দুত্ববাদকে সকলের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে।”পাশাপাশি তিনি নাম না করেও অসমের এনআরসি প্রসঙ্গে বলেন, সংখ্যাগরিষ্ঠতার জাতীয়তাবাদে বিভাজন সৃষ্টি করছে, যা কিছু নাগরিককে বিদেশী করে দিচ্ছে। সংখ্যালঘুদের নাগরিক হিসাবে প্রমান করতে কড়াকড়ি শর্ত আরোপ করা হচ্ছে।

তিনি আরও বলেন, “দীর্ঘমেয়াদি আবস্থায়, আমার মনে হয় যে বিভাজনবাদী, জনবহুল বৃহতন্ত্রবাদের থেকে দেশের অভ্যন্তরীণ সংহতি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ভারতের জাতীয় সুরক্ষার মূল কারণ হতে পারে। সুতরাং এই ধরণের জাতীয়তাবাদী রাজনীতি নির্বাচনে অবশ্যই কিছুটা সময়ের জন্যে জয়ী হতে পারে, কিন্তু এটি ভারতকে অন্ধকারের তলানিতে নিয়ে যাচ্ছে এবং একটি অনিশ্চিত পথের দিকে নিয়ে যাচ্ছে।”

উল্লেখ্য, এর আগেও রঘুরাম রাজন কেন্দ্রের মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছিলেন।ফের একবার বর্তমান দেশীয় রাজনীতি নিয়ে সরকারের সমালোচনা করলেন রিজার্ভ ব্যাংকের এই প্রাক্তন গভর্নর।