গ্রেপ্তার ইমরান খান, তোষাখানা মামলায় ৩ বছরের জেল প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর

0
41

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৫ অগাস্ট, ইসলামাবাদঃ তোষাখানা মামলায় দোষী সাব্যস্ত হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার ইসলামাবাদের একটি আদালত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর চেয়ারম্যান ইমরানকে তিন বছরের জেলের সাজা দিয়েছে। সেই সঙ্গে এক লক্ষ টাকা জরিমানাও ধার্য হয়েছে। রায় ঘোষণার পরেই ইমরানকে তাঁর জামান পার্কের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে ইসলামাবাদ পুলিশ।

তেহরিক-ই-ইনসাফ নেতা ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা তছরূপের মামলা চলছিল। সেই মামলার শুনানিতে ইসলামাবাদের নিম্ন আদালত এই সাজা শুনিয়েছে। পাঁচ বছরের জন্য ভোটেও দাঁড়াতে পারবেন না তিনি। ইমরানের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। যার মধ্যে তোষাখানা মামলা অন্যতম।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি পদের অপব্যবহার করেছিলেন বলে অভিযোগ। প্রধানমন্ত্রী হিসেবে পাওয়া উপহার সামগ্রী সরকারি ভাণ্ডার বা তোষাখানায় জমা না করে বিপুল অর্থের বিনিময়ে বিক্রি করে দিয়েছেন তিনি এমনটাই অভিযোগ।

পাকিস্তানের আইন অনুযায়ী, বিভিন্ন রাষ্ট্রপ্রধানরা যে সমস্ত উপহার দেন, সেগুলি পাক তোষাখানায় জমা হয়। গত মে মাসের ১০ তারিখ পাক নির্বাচন কমিশন ইমরানের বিরুদ্ধে মামলা দায়ের করে দাবি করে যে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান তোষাখানার ভুয়ো হিসাব পেশ করেছেন।।

জানা গিয়েছে, শনিবার ইসলামাবাদের একটি আদালতে তোষাখানা মামলার শুনানি ছিল। শুনানির সময়ে অতিরিক্ত জেলা দায়রা বিচারক হুমায়ুন দিলাবর রায় ঘোষণা করতে গিয়ে বলেন, ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ সত্যি প্রমাণিত হয়েছে। তাঁর তিন বছরের হাজত বাসের সাজা শোনান। পাশাপাশি ১ লক্ষ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের জেলে থাকার সাজা শুনিয়েছেন বিচারক। নিম্ন আদালতের এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন ইমরানের আইনজীবী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here