গেটওয়ে অফ ইন্ডিয়ায় ফ্রি কাশ্মীর পোস্টার, উদ্ধবকে কটাক্ষ ফডনবিশের

94

ওয়েব ডেস্ক, ৭ জানুয়ারিঃ জেএনইউ-র ঘটনার প্রতিবাদে মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ার সামনে সোমবার অবস্থান বিক্ষোভ চলে।এই প্রতিবাদে শামিল হয় দেশের বাণিজ্য নগরীর ছাত্রদল। এই প্রতিবাদের মাঝেই এক তরুণীর হাতে “ফ্রি কাশ্মীর” পোস্টার ভাইরাল হয়েছে।   

এবার সুযোগ পেয়ে উদ্ধবকে কটাক্ষ করতে ছাড়েননি মহারাষ্ট্র প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশ। তিনি বলেছেন, “মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে এ কোন ধরনের বিক্ষোভ চলছে। আসল উদ্দেশ্যটা কী? মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নাকের ডগায় কেউ ভারত বিরোধী স্লোগান দিয়ে প্রতিবাদ করছে, আর তিনি এসব সহ্য করছেন?”  

পাশাপাশি ফডনবিশের কটাক্ষের উত্তর দিলেন শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত।তিনি বলেন, ফ্রি কাশ্মীর পোস্টার হাতে দাঁড়িয়ে থাকা তরুণী আসলে উপত্যকার উপরে জারি হওয়া কমিউনিকেশন ব্লকেডের সমাপ্তি চেয়েছেন। সেখানে গত ৪ আগস্ট থেকে ফোন, ইন্টারনেট ও অন্যান্য কিছুই বন্ধ হয়ে আছে। ওই তরুণী চান এবার অন্তত এই সব ব্লকেড থেকে কাশ্মীরকে মুক্ত করা হোক। আর এই পোস্টারে মাধ্যমে যদি ভারত থেকে কাশ্মীরকে মুক্তি দেওয়ার বার্তা থাকত বা থাকে, তাহলে তা কখনওই বরদাস্ত করা হবে না।

উল্লেখ্য, এনিতেই গতকাল প্রথম পোস্টারটি দেখে টুইটারেই বর্তমান সরকারের প্রতি কটাক্ষ করেছেন দেবেন্দ্র ফডনবিশ। জানা গিয়েছে সোমবার রাতে যখন গেটওয়ে অফ ইন্ডিয়ার সামনে মুম্বইকররা দিল্লির জেএনইউ-তে ঐশী ঘোষের উপরে হামলার ঘটনায় প্রতিবাদে মুখর সেই সময়ই পোস্টার হাতে ওই তরুণীকেও দেখা যায়। এই ফ্রি কাশ্মীর কথার অর্থ কি জানতে চাইলে তিনি বলেন, কাশ্মীরে ফোন, ইন্টারনেট-সহ বহু জরুরি পরিষেবা গত ৪ আগস্ট থেকে বন্ধ আছে। সেই পরিষেবা চালু করে কাশ্মীরকে স্বস্তি দিক সরকার, এই তাঁর দাবি। এই প্রসঙ্গে ডিসিপি জোন-ওয়ান সংগ্রামসিংহ নিশানদার বলেছেন, ওই পোস্টারের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। প্রয়োজনীয় তদন্তও হবে।