আগামী অর্থবর্ষে জিডিপি বৃদ্ধি ৬.৫ শতাংশ হওয়ার সম্ভাবনা, পূর্বাভাস অর্থনৈতিক সমীক্ষায়

83

ওয়েব ডেস্ক, ১ ফেব্রুয়ারিঃ কেন্দ্রীয় বাজেট ঘোষণার ঠিক একদিন আগেই শুক্রবার সংসদে পেশ করা হল ২০২০ এর আর্থিক সমীক্ষার রিপোর্ট। আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৬ থেকে ৬.৫ শতাংশ হওয়ার সম্ভাবনা, জানালেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ডঃ কৃষ্ণমূর্তি সুব্রামনিয়াম।

আগামী অর্থবর্ষের প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া ছাড়া অর্থনৈতিক সমীক্ষার রিপোর্টে আরও বলা হয়েছে যে চলতি অর্থবর্ষে দেশের প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশই থাকবে। পাশাপাশি রিপোর্টে বলা হয়, আর্থির প্রবৃদ্ধির হারের ধীর গতিকে সামলাতে রাজস্ব ঘাটতির ক্ষেত্রে কিছুটা শিথিল করা উচিত।

নতুন ব্যবসা শুরু করা, সম্পত্তি নিবন্ধন করা, কর প্রদান, চুক্তি কার্যকর করা সহজ করার জন্য পদক্ষেপের আহ্বান জানিয়েছে অর্থনৈতিক সমীক্ষার রিপোর্টি। এদিকে প্রধানমন্ত্রী মোদীর পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে ভারতকে পৌঁছাতে হলে উৎপাদন শিল্পে অগ্রগতির পাশাপাশি কৃষকদের আয়ও দ্বিগুণ করতে হবে।

অর্থনৈতিক প্রবৃদ্ধির তীব্র মন্দা সরকার এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককে অবাক করে দেয়। নরেন্দ্র মোদী সরকারের সামনে অন্যতম বড় চ্যালেঞ্জ হল ভারতীয় অর্থনীতিকে মন্দা থেকে উদ্ধার করা। পরিসংখ্যান মন্ত্রক পূর্বাভাস দিয়ে জানিয়েছে যে চলতি অর্থবছরে অর্থনীতির ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে, যা ২০১২-১৩ সালের পর থেকে বার্ষিক প্রবৃদ্ধির সবচেয়ে ধীর গতি। অর্থনীতি সংক্রান্ত বিষয়গুলিকে আরও জটিল করে তুলেছে খুচরা মুদ্রাস্ফীতি। ডিসেম্বরে সাড়ে পাঁচ বছরের সর্বোচ্চ ৭.৩৫ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে খুচরা মুদ্রাস্ফীতির হার।