জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর হবেন গিরিশচন্দ্র মুর্মু

292

ওয়েব ডেস্ক, ২৬ অক্টোবরঃ সরিয়ে দেওয়া হলো জম্মু কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিককে। কাশ্মীর থেকে গোয়ায় পাঠানো হল তাকে।অন্যদিকে ব্যয় সচিব গিরিশচন্দ্র মুর্মুকে জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর হিসেবে নিয়োগ করা হবে।

গিরিশচন্দ্র মুর্মু গুজরাট ক্যাডারের একজন আইএএস, তথা নরেন্দ্র মোদীর অত্যন্ত বিশ্বাসভাজন। নরেন্দ্র মোদী যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন গিরিশচন্দ্র মুর্মু রাজ্যের মুখ্যসচিবের দায়িত্ব সামলেছেন। অন্যদিকে, কেন্দ্রশাসিত লাদাখের লেফটেন্যান্ট গভর্নর হিসেবে নিয়োগ করা হবে রাধাকৃষ্ণ মাথুরকে।

শুক্রবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু ও কাশ্মীর এবং লাদাখের নতুন রাজ্যপালের নাম ঘোষণার পাশাপাশি মিজোরামের রাজ্যপাল নিযুক্ত করেন শ্রীধরণ পিল্লাইকে।রাজভবনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন পদের দায়িত্বভারের জন্য যে দিনক্ষণ নির্দিষ্ট হয়েছে সেদিনই প্রত্যেক রাজ্যপাল তাঁদের দায়িত্বভার গ্রহণ করবেন।

এতদিন কেন্দ্রের শাসনে থাকলেও বিশেষ মর্যাদা পেত জম্মু ও কাশ্মীর। সে রাজ্যের রাজ্যপাল হিসেবে ছিলেন সত্যপাল মালিক। শুক্রবার তাঁকে গোয়া’র রাজ্যপাল পদে বদলি করা হয়েছে। উপত্যকার আগে তিনি বিহারের রাজ্যপাল ছিলেন। ওড়িশার অতিরিক্ত রাজ্যপাল হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৮০-৮৬ ও ১৯৮৬-৯২ সাল পর্যন্ত উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার সদস্য ছিলেন তিনি। তার আগে ১৯৭৪ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত উত্তরপ্রদেশ বিধানসভারও সদস্য ছিলেন।