সুখবর! আরও সস্তা হচ্ছে কেবল টিভি, ঘোষণা ট্রাইয়ের

525

ওয়েব ডেস্ক, ৩ জানুয়ারিঃ সস্তা হতে চলেছে কেবল টিভি থেকে ডিটিএইচ পরিষেবা।এতদিন ১৩০ টাকায় গ্রাহকরা দেখতে পেতেন ১০০টি চ্যানেল৷এবার ওই একই টাকায় দেখতে পাবেন ২০০টি চ্যানেল৷ গত বছরেই কেব্‌ল ও ডিটিএইচ পরিষেবার জন্য নতুন নিয়ম চালু করেছিল ট্রাই। এবার সেই নিয়ম ফের সংশোধন করে নতুন নিয়ম চালু করতে চলেছে ট্রাই।তাতে আরও সস্তা হচ্ছে টিভি দেখার খরচ৷ আগামী ১ মার্চ থেকে এই নির্দেশিকা কার্যকর হবে।

প্রকাশিত কেবল অপারেটরদের জন্য নতুন শুল্ক নীতিতে ট্রাই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে কোনও কেবল অপারেটর তার প্ল্যাটফর্মের কোনও একটিতে সমস্ত ফ্রি টু এয়ার চ্যানেলগুলির জন্য মাসে ১৬০ টাকার বেশি চার্জ নিতে পারবে না। এছাড়া, ১২ টাকা মূল্যের বেশি সমস্ত টিভি চ্যানেলগুলির কোনও গ্রুপ থাকবেনা । গ্রাহকরা নিজের পছন্দমত এই চ্যানেলগুলি আলাদাভাবে নিতে পারবে।

ফলে সস্তা টিভি চ্যানেলগুলি যারা দেখছেন তাদের অনেকটাই স্বস্তি মিলবে, কারণ এতদিন কেবল অপারেটররা চ্যানেলের গ্রুপের ক্ষেত্রে যে পদ্ধতি অনুসরণ করত সেখানে কোন গ্রাহক বিশেষ কোন চ্যানেল দেখতে না চাইলেও গ্রুপের আওতায় সেই চ্যানেলগুলিকে রাখতে বাধ্য হতো। অর্থাত্‍ না চাইলেও কয়েকটি পছন্দের চ্যানেলের জন্য বাধ্য হয়ে বেশ কয়েকটি অপছন্দের চ্যানেলেও রাখতে হতো। তবে যেসমস্ত চ্যানেলগুলির দাম ১২ টাকা বা তার চেয়ে কম, সেক্ষেত্রে আলাদা আলাদা গ্রুপ করা যাবে।

২০১৯-এ গ্রাহকদের সুবিধার্থে কেবল অপারেটরদের জন্য ট্রাই একটি নতুন শুল্ক ব্যবস্থা চালু করেছিল যেখানে দর্শকরা যে চ্যানেলগুলি দেখতে চায় কেবলমাত্র তার জন্যই টাকা দেবে। এর জন্য বিভিন্ন চ্যানেলের আলাদা মূল্য নির্ধারণ করে একটি ট্যারিফ-ও তৈরি করা হয়েছিল।

ট্রাই এর নতুন নির্দেশিকা মেনে এখন থেকে চ্যানেলে ছাড় দেওয়ার পাশাপাশি একাধিক কেবল কানেকশন নেওয়ার ক্ষেত্রেও বিশেষ ছাড় দিতে হবে কেবল অপারেটরকে। বর্তমানে একই বাড়ি বা অফিসে একাধিক কানেকশনের ক্ষেত্রে সমান টাকা নেওয়া হয়। এক্ষেত্রে ট্রাই-এর নতুন নিয়ম অনুযায়ী একাধিক কানেকশনের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।১৫ জানুয়ারীর মধ্যে বাধ্যতামূলকভাবে ট্রাই এর নতুন নির্দেশিকাগুলি কার্যকর করতে হবে কেবল অপারেটরদের। নতুন মূল্য নির্ধারণ সংক্রান্ত সমস্ত তথ্য এই সময়ের মধ্যে ওয়েবসাইটে জানাতে হবে। এরপর কেবল গ্রাহকদের জন্য সমস্ত চ্যানেলের সংশোধিত মূল্য সংক্রান্ত নতুন ট্যারিফ ৩০ শে জানুয়ারির মধ্যে প্রকাশ করতে হবে।