দুর্নীতি রুখতে বড় পদক্ষেপ রাজ্যপালের, রাজভবনে খুলল অ্যান্টি কোরাপশন সেল

0
33

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২ অগাস্ট, কলকাতাঃ রাজ্যে দুর্নীতি রুখতে বড় পদক্ষেপ নিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবনে খোলা হল অ্যান্টি কোরাপশন সেল। বেশ কয়েকজন আধিকারিক ওই সেলের দায়িত্বে রয়েছেন। রাজ্যের যে কোনও মানুষ, যে কোনও দুর্নীতির অভিযোগ জানাতে পারবেন ওই সেলে।

পুরো সমাজ, বিশেষত শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে এই পদক্ষেপ করেছেন রাজ্যপাল। ১ অগাস্ট থেকে শুরু হয়েছে এই দুর্নীতি দমন সেল। ইতিমধ্যেই সেখানে গত ২৪ ঘণ্টায় দুর্নীতি সংক্রান্ত আট থেকে দশটি ফোন এসেছে বলে রাজ ভবন সূত্রে খবর।

সেলের দায়িত্বপ্রাপ্ত এক আধিকারিক জানিয়েছেন, অনেকেই বুঝতে পারছেন না ঠিক কোন অভিযোগ জানানো যাবে। আবার কেউ কেউ প্রশ্ন করছেন, তাঁদের নাম, পরিচয় গোপন থাকবে কি না। অভিযোগকারীদের সব বিষয় বুঝিয়ে দেওয়া হচ্ছে।রাজ্যপালের এই পদক্ষেপ রাজ্য-রাজ্যপাল সংঘাতে নয়া মাত্রা যোগ করল।

রাজ্যপাল এভাবে রাজভবনে ‘অ্যান্টি কোরাপশন সেল’ খুলতে পারেন কিনা, তা নিয়ে ভিন্নমত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। সুর চড়িয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। বিষয়টি নিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ভাবছে বলেও জানিয়েছেন তিনি।

তৃণমূল বিধায়ক ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “সম্পূর্ণভাবে একটা রাজভবন থেকে যেভাবে উচ্চশিক্ষাকে কুক্ষিগত করার চেষ্টা চলছে, তা নজিরবিহীন। উচ্চশিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা না করে, এটা করা অগণতান্ত্রিক। শীর্ষ আদালতে যাওয়ার কথা ভাবনাচিন্তা করছি।’’ প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়ের অবশ্য বক্তব্য, রাজ্যপাল কোনও বেআইনি কাজ করেননি। তথ্য রাখার দায় রাজ্যপালের। তাই তিনি তা করতেই পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here