আপাতত স্হিতিশীল হলেও বিপদ কাটেনি বুদ্ধদেব ভট্টাচার্যের, রয়েছেন ভেন্টিলেশনে

0
29

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩০ জুলাই, কলকাতাঃ চিকিৎসায় কিছুটা সাড়া দিচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। রবিবার সকালেও ভেন্টিলেশনেই রয়েছেন তিনি। আপাতত তিনি কিছুটা স্হিতিশীল হলেও সংকট কাটেনি বলেই হাসপাতাল সূত্রে খবর।

রবিবার সকালে হাসপাতালের তরফে জানানো হয়েছে, বুদ্ধবাবু শনিবার রাত থেকে ভেন্টিলেশনে রয়েছেন। ফুসফুসে সংক্রমণও রয়েছে তাঁর। এদিন সকালে আংশিক আচ্ছন্নভাব কেটে মাঝেমধ্যে চোখ খুলেছেন তিনি।

রাইলস টিউবের মাধ্যমে তাঁকে তরল খাবার খাওয়ানোর চেষ্টা করা হচ্ছে। ফুসফুসে কতটা সংক্রমণ রয়েছে, তা জানতে সিটি স্ক্যান করা হবে। ইতিমধ্যেই চিকিৎসক কৌশিক চক্রবর্তী, সৌতিক পাণ্ডার নেতৃত্বে তৈরি হয়েছে নয় সদস্যের মেডিক্যাল বোর্ড।

শনিবার ফুসফুসের সংক্রমণ, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি হন তিনি। প্রথমে নন-ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হলেও, রাতে তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়।

হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, বুদ্ধদেব ভট্টাচার্য ‘বাইল্যাটারাল নিউমোনিয়া’-তে আক্রান্ত হয়েছেন। স্যালাইনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। তাছাড়া রক্তচাপ, হৃদ্‌স্পন্দনের গতি, মূত্র ত্যাগের পরিমাণ এবং রক্তে অক্সিজেনের মাত্রা শনিবার সকালের তুলনায় স্থিতিশীল।

তবে চিকিৎসকেরা জানিয়েছেন, কড়া ডোজের অ্যান্টিবায়োটিক দেওয়ার ফলে প্রভাবিত হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর কিডনি। অনেকটা বেড়ে গিয়েছে ক্রিয়েটিনিনের মাত্রা। তাই কিডনির সমস্যা যাতে না হয়, সে দিকেও খেয়াল রাখছেন চিকিৎসকরা। আগামী ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। আপাতত তাঁকে ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here