সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে শুনানি এখনই নয়:সুপ্রিম কোর্ট

307

ওয়েব ডেস্ক, ৯ জানুয়ারিঃ সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে শুনানি এখনই নয়। সাফ জানানো হল সুপ্রিম কোর্টের তরফ থেকে। প্রধান বিচারপতি এস এক বোবদের বেঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশজুড়ে এখন যা ভয়াবহ পরিস্থিতি তাতে এখন কোনওভাবেই এই মামলার শুনানি হতে পারে না। ফলে আগে দেশের অবস্থা স্বাভাবিক হবে তারপর ক্যা মামলার গতিপথ নির্ধারণ হবে।

নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে দেশের হাইকোর্টগুলিতে একাধিক মামলা দায়ের হয়েছে। এই মামলাগুলি হাইকোর্ট থেকে যাতে খুব শীঘ্রই তুলে সুপ্রিম কোর্টে হাতে দেওয়া হয়, তার জন্য আবেদন জানাল কেন্দ্রের সরকার। আগামী ১০ জানুয়ারি কেন্দ্রের এই আবেদনের উপর ভিত্তি করে শুনানি হবে।

নাগরিকত্ব আইন বিরোধী এই মামলাগুলির শুনানি হবে দেশের প্রধান বিচারপতি এসএ বোবদের ডিভিশন বেঞ্চে। বিভিন্ন হাইকোর্ট এই বিষয়ে বিভিন্ন রায় দিলেও, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হতে পারে বলে মনে করছে কেন্দ্র। তবে প্রাথমিক ভাবে সুপ্রিমকোর্টের মতে ক্যা-এর বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলাগুলির শুনানি হাইকোর্টেই হোক। এনিয়ে যদি মতানৈক্য দেখা দেয় তবে শীর্ষ আদালত সেখানে হস্তক্ষেপ করবে।

এদিকে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের বিরুদ্ধে নাগরিকত্ব আইনকে সমর্থন জানিয়ে মানুষের রায়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা করারও অভিযোগ তোলেন সমুজ্জ্বল ভট্টাচার্য। তিনি বলেন, মানুষ তাকে ২০১৬ সালে নির্বাচনে ভোট দিয়েছিল। কারণ,সবাই ভেবেছিল তিনি আসাম অধিগ্রহণ চুক্তিকে এগিয়ে নিয়ে যাবেন। কিন্তু তিনি ক্যা-এর মতো জনবিরোধী নীতিকে সমর্থন করে মানুষের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন।