আগামী মঙ্গলবার থেকে রাজ্যে ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বেশি বৃষ্টির সম্ভাবনা

569

ওয়েব ডেস্ক, ১১ জুলাইঃ সম্প্রতি বৃষ্টির দাপট কমলেও আগামী মঙ্গলবার থেকে তা আরও বাড়তে পারে বলে আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হবে। কলকাতায় আগামী কয়েকদিন আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যে আগামী মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। মঙ্গল ও বুধবার ডুয়ার্স এলাকা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে কোচবিহারেও। তবে কলকাতায় আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর্দ্রতা বেশি থাকবে। ফলে অস্বস্তি বাড়বে। রবিবারও কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার আকাশ মেঘলাই থাকবে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রাজস্থান থেকে পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত মৌসুমি অক্ষরেখা বিস্তৃত। তবে নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সৃষ্টি না হলে জোরালো বৃষ্টি হতে পারে না। জানা যাচ্ছে, ওড়িশা ও অন্ধ্র উপকূলে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। সেটা আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে ধরে নেওয়াই যায়, আগামী মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে। এমনিতেই জুলাইতে রাজ্যে বৃষ্টির পরিমাণে ঘাটতি দেখা দিয়েছে। যে পরিমাণে বৃষ্টি হওয়ার কথা, সেই পরিমাণে বৃষ্টি হচ্ছে না। মৌসম ভবনের তথ্য অনুযায়ী, শুধু জুলাইতেই রাজ্যে ১৪ শতাংশ বৃষ্টির ঘাটতি তৈরি হয়েছে। তবে জুন মাসে প্রচুর বৃষ্টি হওয়ায় ১ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত ২৭ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে।