অভিষেকের ডাকা ‘বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও’ কর্মসূচিতে স্থগিতাদেশ কলকাতা হাই কোর্টের

0
67

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩১ জুলাই, কলকাতাঃ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ডাকা বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচিতে স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। ফলে ৫ অগস্ট রাজ্যের সমস্ত ব্লক স্তরে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি বাতিল হয়ে গেল।

একুশে জুলাইয়ের মঞ্চে দাঁড়িয়ে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি। তৃণমূল কর্মীদের নির্দেশ দিয়েছিলেন, ৫ আগস্ট রাজ্যের বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও করা হবে। কিন্তু সেই কর্মসূচিতে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।

সোমবার হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম জানান, ‘অভিষেক ব্যানার্জির ডাকা বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি জনস্বার্থ বিরোধী। কোনও দায়িত্বশীল সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের কাছ থেকে এমন মন্তব্য অনভিপ্রেত। রাজ্য সাধারণ মানুষকে নিয়ে চিন্তিত নয়। এটা খুব উদ্বেগজনক পরিস্থিতি।’ যার জেরেই ৫ আগস্টের এই কর্মসূচিতে স্থগিতাদেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশের মঞ্চে বিজেপির নেতাদের বাড়ি ঘেরাওয়ের ডাক দিয়েছিলেন অভিষেক। অভিষেক বলেছিলেন, ‘আগামী ৫ অগাস্ট সমস্ত বুথ, অঞ্চল, ব্লক, জেলা থেকে রাজ্যস্তরের বিজেপি নেতাদের বাড়ি শান্তিপূর্ণভাবে ঘেরাও করতে হবে। তবে বাড়িতে কোনও বৃদ্ধ মানুষ থাকলে তাঁকে ছেড়ে দেবেন। বিজেপি নেতা বাড়ি থেকে বেরোবেনও না, ঢুকবেনও না।’

তবে একই সঙ্গে দলের সদস্যদের সতর্ক করে অভিষেক বলেছিলেন, ‘কারও গায়ে হাত দেবেন না।’ পরে অবশ্য অভিষেকের কর্মসূচিতে কিছুটা পরিবর্তন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কর্মসূচি হবে ব্লক স্তরে। আর ঘেরাও করা হবে বিজেপি নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে, প্রতীকীভাবে। যাতে কেউ বলতে না পারেন, বাধা দেওয়া হচ্ছে।’

অভিষেকের সেই নির্দেশের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলা করে বিজেপি। অভিষেক এবং তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি বিরুদ্ধে এফআইআরও দায়ের করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার সেই মামলার শুনানি ছিল।সেখানেই আদালত অভিষেকের ৫ অগাস্টের কর্মসূচিতে স্থগিতাদেশ দেয়। আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here