মেঘ ভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল, মৃত ৭, ফুঁসছে বিপাশা

0
115

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৪ অগাস্ট, সিমলাঃ টানা ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। রবিবার রাতে হিমাচলের সোলানে জাডোন গ্রামে মেঘ ভাঙা বৃষ্টিতে ৭ জনের মৃত্যু হয়েছে। সিমলাতে একটি বাসের উপর গাছ উপরে পড়ায় এক কন্ডাক্টর গুরুতর আহত হয়েছেন।

রবিবার থেকে উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের একাধিক এলাকায় ফের শুরু হয়েছে ভারী বৃষ্টি। এর ফলে প্রবল বেগে জলস্তর বাড়ছে বিপাশা নদীর। সেই সঙ্গে একাধিক জায়গায় ধসের খবরও মিলেছে। বিপর্যস্ত একাধিক রাস্তা থেকে সেতু। জলের তোড়ে ভেসে গিয়েছে বহু এলাকা। টানা ভারী বৃষ্টির কারণে ধস নেমেছে একাধিক রাস্তায়।

বর্তমানে হিমাচল জুড়ে ৬২১টি রাস্তা বন্ধ। শুধু শিমলাতেই ৫৯টি গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ হয়ে আছে। শিমলা এবং চণ্ডীগড়ের সংযোগকারী শিমলা-কালকা জাতীয় সড়কে ধসের কারণে গত দু’সপ্তাহ ধরে যান চলাচল ব্যাহত হচ্ছে। ধস নেমেছে ঋষিকেশ-চম্বা জাতীয় সড়কেও।

দুর্যোগের কারণে সোমবার রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। পরিস্থিতির উন্নতি না হলে স্কুল বন্ধের মেয়াদ বৃদ্ধি পেতে পারে। সূত্রের খবর, টানা বৃষ্টিতে আবারও বেড়েছে একাধিক নদীর জলস্তর। ধসের কারণে ভেঙে পড়েছে বহু সেতু। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে চাষের জমিতেও।

এই পরিস্থিতিতে বিয়াস নদীর আশেপাশে যেতে নিষেধ করা হয়েছে। হরিদ্বারের গঙ্গাও বিপদসীমার উপর দিয়ে বইছে। এই মুহূর্তে পর্যটকদের সেখানে না যাওয়ার অনুরোধ করা হচ্ছে বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে। মৌসম ভবন জানিয়েছে, ১৭ আগস্ট পর্যন্ত হিমাচলে ভারী বৃষ্টি চলবে। উত্তরাখণ্ডের ছ’টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here