৯০ ডিগ্রি ঘুরে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী, কখনোই হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার কথা বলিনিঃ অমিত শাহ

18

ওয়েব ডেস্ক, ১৮ সেপ্টেম্বরঃ হিন্দি হোক ভারতের জাতীয় ভাষা, হিন্দি দিবসে প্রস্তাব অমিত শাহের কিন্তু ঘটনাচক্রে গত শনিবার হিন্দি দিবসে দিনে করা টুইটে এই বক্তব্য থেকে অনেকটাই পিছু হটলেন তিনি। এ যেন এক উল্টোপুরান।

গত শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করেন, ‘‘ভারত নানা ভাষাভাষীর দেশ, এবং প্রতিটি ভাষারই নিজস্ব একটি গুরুত্ব রয়েছে। কিন্তু বিশ্বব্যাপী পরিচিতির জন্যে একটি অভিন্ন ভাষার প্রয়োজন, যা বিশ্বের কাছে ভারতের পরিচয় হয়ে উঠবে। আজ যদি এমন একটিও ভাষা থাকে যা জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে, তবে তা হল হিন্দি ভাষা। এই ভাষাটি ভারতের সর্বাধিক কথ্য এবং সহজবোধ্য ভাষা।”

কিন্তু বুধবার সেই মন্তব্য থেকেই ঘুরে দাঁড়ালেন তিনি। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি কখনই অন্য আঞ্চলিক ভাষার উপরে হিন্দিকে চাপিয়ে দেওয়ার কথা বলেননি। তিনি আরও বলেন, ‘‘যদি কিছু মানুষ এই নিয়ে রাজনীতি করতে চান, সেটা তাঁদের নিজস্ব ব্যাপার।অবশেষে বুধবার সেই প্রসঙ্গে নিয়েই মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা।

বুধবার অমিত শাহ বলেন, ‘‘আমি কখনই অন্য আঞ্চলিক ভাষার উপরে হিন্দিকে চাপিয়ে দেবার কথা বলিনি। আমি কেবলমাত্র অনুরোধ করেছিলাম। আমি মাতৃভাষা ছাড়া দ্বিতীয় ভাষা হিসেবে হিন্দি শিখতে বলেছিলাম। আমি নিজেও এক অ-হিন্দিভাষী রাজ্য গুজরাট থেকে এসেছি। যদি কিছু মানুষ এই নিয়ে রাজনীতি করতে চান তাহলে করতে পারেন সেটা তাঁদের ব্যাপার।” এদিনের এই বেফাঁস মন্তব্যে রাজনৈতিক পারদ এখন তুঙ্গে। এই নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর জল্পনা।