বিক্রমের সঙ্গে যোগাযোগের আশা শেষ, আজ থেকেই চাঁদের মাটিতে রাত

23

ওয়েব ডেস্ক, ২১ সেপ্টেম্বরঃ চাঁদের বুকে বিক্রমের সফট ল্যান্ডিং-এর চেষ্টা ব্যর্থ হওয়ার পর কেটে গিয়েছে দু-সপ্তাহ। এই ১৪ দিন ধরে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের মরিয়া চেষ্টা করে গিয়েছে ইসরো। কিন্তু তা সম্ভব হয়নি। শনিবারই চাঁদের মাটিতে পুরোপুরি রাত নেমে এসেছে। সেই সঙ্গে তাপমাত্রাও কমতে কমতে নেমে এসেছে শূন্য ডিগ্রির প্রায় ২০০ সেলসিয়াস নিচে।

চাঁদের এক রাত পৃথিবীর ১৪ দিনের সমান। গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রমের অবতরণস্থলে দিন শুরু হয়। এর পর টানা ১৪ দিন অর্থাত্ ২১ তারিখ পর্যন্ত দিনের আলো ছিল বিক্রমের চাঁদের দক্ষিণ মেরুর ওই অংশে। তবে ১৯ সেপ্টেম্বর থেকে ক্রমশ কমে আসছে দিনের আলো। লম্বা হচ্ছে গহ্বরের ছায়া। ২১ তারিখের পর থেকে আবার ১৪ দিনের জন্য রাত নেমে আসবে চাঁদের ওই অংশে। আর তার সঙ্গেই অস্তমিত হবে বিক্রমের সঙ্গে বিজ্ঞানীদের যোগাযোগ স্থাপনের আশা।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং হওয়ার কথা ছিল বিক্রমের। কিন্তু, সফট ল্যান্ডিংয়ের সময় শেষ মুহূর্তে ইসরোর নিয়ন্ত্রণের বাইরে চলে যায় বিক্রম। তাঁর সঙ্গে আর কোনওরকমভাবে যোগাযোগ করা যায়নি। পরে চন্দ্রযানের অরবিটারের মাধ্যমে তাঁর থার্মাল ইমেজ পাওয়া যায়। জানা যায়, নির্ধারিত লক্ষ্যের মাত্র ৫০০ মিটার দূরে হার্ড ল্যান্ডিং হয়েছে বিক্রমের। তারপর থেকেই ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরো। কিন্তু, কোনওভাবেই যোগাযোগ সাধন সম্ভব হয়নি। শনিবার সরকারিভাবে ল্যান্ডার বিক্রমের আয়ু শেষ হল।