উত্তর কলকাতায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পুরোনো বাড়ি, মৃত ১, আহত ২

0
20

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৭ অগাস্ট, কলকাতাঃ ফের শহরে পুরনো বাড়ি ভেঙে পড়ে বিপত্তি। বুধবার রাতে উত্তর কলকাতার পাথুরিয়াঘাটায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ল প্রায় ১০০ বছর পুরনো একটি পাঁচ তলা বাড়ির তিন তলার একটি অংশ। বিকট শব্দে বাড়ির বাসিন্দারা ভয়ে বাইরে বেরিয়ে চলে আসেন। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে একজনের। আহত হয়েছেন এক নাবালক সহ দুই জন।

পুলিশ সূত্রে খবর, বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ ৬৪ পাথুরিয়াঘাটা স্ট্রিটের ওই বাড়ি ভেঙে পড়ে। তাতে চাপা পড়েন এক দম্পতি ও নাবালক। শব্দ শুনে ছুটে আসেন স্থানীয়রা। দমকল ও পুলিশে তাঁরাই খবর দেন। রাত তিনটে নাগাদ ধ্বংসস্তূপ থেকে তিনজনকে উদ্ধার করে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে মৃত্যু হয় এক মহিলার। কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রয়েছেন বাকি দুইজন।

স্থানীয় সূত্রে খবর, কলকাতা পুরসভার পক্ষ থেকে বহু আগেই বাড়িটিকে ‘বিপজ্জনক বাড়ি’ ঘোষণা করে দেওয়া হয়েছিল। সতর্কতামূলক বোর্ডও টাঙানো ছিল। তা সত্ত্বেও বাড়িটিতে প্রায় ৩০-৪০ জন বাসিন্দা বসবাস করছিলেন। এই দুর্ঘটনার পর বাড়িটির মালিকপক্ষ এবং পুরসভার উপর ক্ষোভ উগরে দিয়েছেন বাসিন্দারা।

ওই বাড়ির এক বাসিন্দা জানান, এক সপ্তাহ আগেও বাড়িটির একাংশ ভেঙে পড়েছিল। গত ২০ বছর ধরে বাড়িটিতে কোনও মেরামতের কাজ হয়নি। বার বার বলেও কোনও কাজ হয়নি। বাড়িটি সারানোর মতো ক্ষমতা তাঁদের নেই। বাড়িটির হাল ক্রমে খারাপ হতে থাকলেও তাঁদের কিছু করার ছিল না। মালিক বা পুরসভা কখনই কোনও পদক্ষেপ করেনি।

প্রসঙ্গত, বহুকালের পুরনো, মেরামতির অভাবে ভেঙে পড়তে পারে পুরসভার হিসেবে কলকাতাজুড়ে এমন বাড়ির সংখ‌্যা হাজারদুয়েক। বর্ষার মরশুমে তাদের অবস্থা আরও মারাত্মক। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here