কীভাবে ঘুমিয়ে কমাবেন আপনার ওজন ! দেখে নিন…

349

ওয়েব ডেস্ক, ১৬ অক্টোবরঃ শরীরের বাড়তি ওজন কমানো অনেকের কাছে স্বপ্নপূরণের মত। বেশ সাধ্য সাধনা করে হয়তো অনেকে ওজন কমাতে পারে না। জানেন কি শুধু ঘুমিয়েও ওজন কমানো যায়। অবাক লাগলেও এটাই সত্যি। এবার দেখে নেওয়া যাক ঘুমিয়ে ওজন কমানোর জন্য কী করতে হয়।

দ্রুত ওজন কমানোর জন্য ডায়েটের নানা পরিবর্তন কিংবা শরী’রচ’র্চা সবই আমরা জানি। এগুলি নতুন কিছু নয়। কিন্তু ঘুমিয়ে ঘুমিয়েও ক্যা’লোরি অনেকটা কমান সম্ভব। তাতে বেশ খানি’কটাই ওজন কমানো যায়। কি বিশ্বাস হচ্ছে না তো?  

আসুন জেনে নেওয়া যাক ঘুমিয়েও ওজন কমানোর আশ্চ’র্য পদ্ধতির কথা

১) রাতে কাজ থেকে ফেরার পর শ’রী’রচর্চা করতে পারলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায়। এর ফলে রাতে ঘুমানোর সময় বেশি ক্যালোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।

২) পরিবেশের যা উষ্ণ’তা তার চেয়ে ৪-৫ ডিগ্রী কম উষ্ণ’তার ঘরে ঘুমালে ক্যালোরি বেশি পোড়ে বলেই গবেষণায় প্রকাশ। ফলে ঠান্ডা ঘরে ঘুমালে বেশ কিছুটা ওজন কমে বলেই জানিয়েছেন গবে’ষকেরা।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত প’রিমাণে ঠান্ডা জলে স্নান করুন ও জল পান করুন। এতে শরী’রের অত্যাধিক মেদ কমে যায়।

৪) খাবারে নুন যতটা সম্ভব কম ব্যবহার করুন। কারণ নুনে থাকা সোডি’য়াম রা’তে ঘুমের মধ্যে আমা’দের খাবার হজম করতে বাধা দেয়। ফলে সহজে খাবার হজম হয় না। তাই সোডিয়াম বিহীন বা কম সোডিয়ামের খাবার খেলে তা রাতে হজম দ্রুত হয়। তাতে ক্যা’লোরি পোড়ে। যা ওজন কমাতে সহায়তা করে।