দিল্লিতে উদ্ধার বিপুল পরিমানে মাদক, প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকার

82

ওয়েব ডেস্ক, ১০ জুলাইঃ বিপুল পরিমাণে মাদক উদ্ধার হল দেশে। শনিবার দিল্লি পুলিশের স্পেশাল সেল ৩৫৪ কেজি হেরোইন উদ্ধার করল। যার মূল্য প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা। এর সঙ্গে উদ্ধার করা হয়েছে হেরোইন প্রস্তুতিতে ব্যবহারযোগ্য ১০০ কেজি রাসায়নিকও। পাচারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে চার জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিষয়টির সঙ্গে মাদক সন্ত্রাসবাদের কোনও যোগ আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

সাম্প্রতিক সময়ে এত বিপুল পরিমাণ মাদক উদ্ধার হয়নি বলেই জানিয়েছে পুলিশ। এর সঙ্গে দু’টি গাড়ি ও একটি স্কুটিও বাজেয়াপ্ত করেছে পুলিশ। অভিযোগ, ওই গাড়ি ও স্কুটি হেরোইন পাচারের কাজে ব্যবহার করা হত। গ্রেপ্তার করা চার অভিযুক্তর তিনজন হরিয়ানার বাসিন্দা। অন্যজন দিল্লিরই বাসিন্দা। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে এই মাদক পাচারের সঙ্গে কোনও চক্র জড়িত কিনা তাও খতিয়ে দেখতে চাইছে পুলিশ।

শনিবার এক সাংবাদিক সম্মেলনে পুলিশের স্পেশাল সেলের আধিকারিক নীরজ ঠাকুর জানিয়েছেন, ওই ড্রাগ আফগানিস্তান থেকে আসছিল। আসল নাটের গুরু আফগানিস্তান থেকেই কলকাঠি নাড়ছিল। মুম্বই থেকে দিল্লিতে জলপথে গোপনে পাচার করা হয়েছিল মাদক। দিল্লি থেকে তা পাঞ্জাবেও পাচার করার পরিকল্পনা ছিল। তাঁর কথায়, ‘‘মধ্যপ্রদেশের শিবপুরীতে এক কারখানায় ওই মাদক তৈরি করার পরিকল্পনা ছিল। সেখান থেকে অন্যত্র পাচার করা হত। ফরিদাবাদে একটি বাড়ি ভাড়া করা হয়েছিল।’’ এছাড়াও নীরজ জানিয়েছেন, বিভিন্ন সূত্র থেকে তাঁরা যা জানতে পেরেছেন তা থেকে মনে করা হচ্ছে পাকিস্তান থেকে মাদক কেনার অর্থ জোগান দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, গত মাসেই দিল্লির নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো এক বড় মাদক পাচারকারী সংস্থার খোঁজ পেয়েছিল। ৮ জন গ্রেপ্তার হয়েছিল। সেবারও অন্তত ২৪৫ কেজি মাদক উদ্ধার করা হয়েছিল।