বুলবুলের পর এবার তাণ্ডব চালাতে আসছে ‘নাকরি’

1258

ওয়েব ডেস্ক, ১৭ নভেম্বরঃ বুলবুলে’র পর এবার বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’। দক্ষিণ চিন সাগরে সৃষ্টি হওয়া ‘নাকরি’র অভিমুখ এখনও বিপদ সংকেত দিয়ে চলেছে ভারতীয় উপকূলগুলিকে। হাওয়া অফিস সেই ‘নাকরি’র বর্তমান অবস্থান জানিয়ে সতর্কতা জারি করল। তবে ‘নাকরি’ কতদিনে হানা দিতে পারে ভারতীয় উপকূলে তা স্পষ্ট করে জানানো হয়নি।

হাওয়া অফিস সূত্রে খবর, ‘নাকরি’ শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশের উত্তর দিক ও ওড়িশা উপকূলবর্তী এলাকাগুলোতে আঘাত হানবে।পাশাপাশি চেন্নাই-সহ উত্তর তামিলনাড়ুর উপরও চোখ রাঙাচ্ছে নাকরি। যদিও এই মুহূর্তে এই ঘূর্ণিঝড়ের ভারতে আছড়ে পড়ার সঠিক সময় অনুমান করা সম্ভব হয়নি।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে সতর্কবার্তা হিসেবে ভিয়েতনামের পূর্ব ও উত্তর ভাগেও ভারী বৃষ্টিপাত ও বজ্রপাতের আশঙ্কা করছে সে দেশের আবহাওয়া দফতর। তারা মনে করছে, দক্ষিণ থাইল্যান্ড অতিক্রম করে মায়ানমারের দক্ষিণ ভাবে এসে পৌঁছবে এই ঘূর্ণাবর্ত। মায়ানমার পর্যন্ত এসে পৌঁছলেও এই ঘূর্ণাবর্তের লন্ডভন্ড করার শক্তি আর অবশিষ্ট থাকবে না। খুব বেশি হলে ভারী বর্ষণের সম্ভাবনা।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় বুলবুলের উৎপত্তি হয়েছিল দক্ষিণ চিন সাগরের একটি ঝড় থেকে। ‘মাতমো’  নামের সেই ঝড় থেকে ছিটকে গিয়ে তৈরি হয়েছিল অতি গভীর ঘূর্ণাবর্ত। যা পরবর্তীতে শক্তি বাড়িয়ে ‘সুপার সাইক্লোন’ বুলবুল হয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে তাণ্ডব চালায়। ঠিক একইভাবে দক্ষিণ চিন সাগরে তৈরি হয়েছে এই ঘূর্ণাবর্তটিও। সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ‘নাকরি’ নামে আছড়ে পড়ার অপেক্ষায়।