২ টির বেশি সন্তান থাকলে পাবেন না সরকারি চাকরি!

984

ওয়েব ডেস্ক, ২৩ অক্টোবরঃ এবার থেকে দু’টির বেশি সন্তান হলে আর মিলবে না সরকারি চাকরি। এমনই নিয়ম লাগু হতে চলেছে ২০২১ সাল থেকে। তবে এই নিয়ম কেবলমাত্র বিজেপি শাসিত অসমের জন্য।মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের জনসংযোগ দফতরের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

অসম মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, যে সব ব্যক্তির দুইয়ের বেশি সন্তান থাকবে তাঁরা সরকারি চাকরি পাবেন না। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে গোটা রাজ্যে এই নিয়ম চালু হবে।এদিন মন্ত্রিসভার ওই বৈঠকে জমি সংক্রান্ত বিষয়ে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অসমের যে সব প্রকৃত বাসিন্দার কোনও জমিজমা নেই তাঁদের তিন বিঘা করে জমি দেওয়া হবে। পাশাপাশি বাড়ি তৈরির জন্য তাঁদের আরও আধ বিঘা জমি দেওয়া হবে। তবে জমি প্রাপকরা ১৫ বছরের মধ্যে ওই জমি বিক্রি করতে পারেবন না। উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে অসম বিধানসভায় পাস হয়েছিল ‘জনসংখ্যা ও মহিলাদের ক্ষমতায়ন নীতি’ সংক্রান্ত একটি বিল। ওই বিলে নির্দিষ্ট করে বলা হয়েছিল, যাঁদের দু’টি সন্তান রয়েছে একমাত্র তাঁরাই সরকারি চাকরি পাবেন। বর্তমানে যে সব সরকারি কর্মী রয়েছেন তাঁদের অবশ্যই দুই সন্তানের এই নীতি কঠোরভাবে মেনে চলতে হবে।

উল্লেখ্য, অসমে এনআরসির পর থেকে এই নতুন পদক্ষেপ ঘিরেও চাঞ্চল্য শুরু হয়েছে । প্রসঙ্গত, এনআরসিতে প্রায় ১৯ লাখ মানুষ বাদ গিয়েছেন তালিকা থেকে। অসমে তৈরি হয়েছে ডিটেনশন ক্যাম্প। এমন অবস্থায় সরকারি চাকরি নিয়ে রাজ্য সরকারের নয়া পদক্ষেপ ঘিরে জনমত কোনদিকে যায় সেদিকে নজর গোটা দেশের।